সোমবার, ০৬ মে ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
সুন্দরগঞ্জে ভাড়াটে বাহিনী দিয়ে ধান কাটার অভিযোগ ঃ আটক ২ সুন্দরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ১০ চেয়ারম্যান প্রার্থীর মধ্যে আওয়ামীলীগের ৬ প্রতিদ্বন্দ্বী গোবিন্দগঞ্জে ১ ব্যক্তিকে কুপিয়ে হত্যা ২ মহিলা গ্রেফতার ভরতখালী জয় কালী মন্দিরে মনোবাসনা মেলা জমে উঠেছে বিভিন্ন সংকটে জর্জরিত গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গাইবান্ধায় তীব্র তাপদাহের পর স্বস্তির বৃষ্টি গোবিন্দগঞ্জে শ্রমিক দলের প্রতিষ্ঠা বার্ষিকী পালন সুন্দরগঞ্জে ঝুঁকিপূর্ণ কাঠের সেতু দশ গ্রামের মানুষের পারাপারের ভরসা ধাপেরহাটে অপহরনের ৩ মাসেও উদ্ধার হয়নি অপহৃতা কলেজ ছাত্রী আশা মনি গাইবান্ধা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন

গোবিন্দগঞ্জে শীতবস্ত্র তৈরিতে ব্যস্ত কারিগররা

গোবিন্দগঞ্জে শীতবস্ত্র তৈরিতে ব্যস্ত কারিগররা

স্টাফ রিপোর্টারঃ শীতবস্ত্র তৈরিতে ব্যস্ত সময় পার করছেন গাইবান্ধার হোসিয়ারী পল্লীর কারিগররা। ঘরে ঘরে দিনরাত চলছে খুটখাট শব্দ। এখানকার তৈরি শীতবস্ত্র ছড়িয়ে যায় দেশের নানা প্রান্তে। এসব পণ্য তৈরি করে জীবিকা নির্বাহ করছেন এ শিল্পের সাথে জড়িত কারিগররা।
গোবিন্দগঞ্জ উপজেলার কোচা শহর, মহিমাগঞ্জ ও শালমারা ইউনিয়ন। এই তিন ইউনিয়নের অর্ধশতাধিক গ্রামজুড়ে গড়ে উঠেছে হোসিয়ারী শিল্প। ঘরে ঘরে দিনরাত চলছে মেশিনের খুটখাট শব্দ। কেউ চড়কায় সুতা কাটছে, কেউ বা ব্যস্ত রং করতে। সোয়েটার, মোজা, মাফলার, টুপি, শিশুদের বিভিন্ন ডিজাইনের শীতের পোষাক তৈরিতে ব্যস্ত হোসিয়ারী পল্লীর নারী-পুুরুষরা।
সোয়েটার তৈরির কাজ করে জীবন-জীবিকা নির্বাহ করেন এখানকার কারিগররা। প্রতিদিন কাজ করে ৬ থেকে ৭ শ টাকা আয় করেন শ্রমিকরা। সরকারিভাবে কম সুদে ঋণ পেলে এই শিল্পের আরো প্রসার ঘটবে বলে জানান সংশ্লিষ্টরা।
এদিকে এই শিল্পের উন্নয়নে সব ধরণের চেষ্টা করা হচ্ছে বলে জানালেন বিসিকের এই কর্মকর্তা। এসব শীতবস্ত্র দেশের বাইরে পাঠানোর ব্যাপারে সরকার উদ্যোগ নিলে এই শিল্প আন্তর্জাতিক পরিমন্ডলে বিস্তৃত হতে পারে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com