মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

সাদুল্লাপুরে সরকারি বই বিক্রির ঘটনায় শিক্ষা কর্মকর্তাকে শোকজ

সাদুল্লাপুরে সরকারি বই বিক্রির ঘটনায় শিক্ষা কর্মকর্তাকে শোকজ

সাদুল্লাপুর প্রতিনিধিঃ সাদুল্লাপুর উপজেলা মাধ্যমিক পর্যায়ের প্রায় ৫ লক্ষাধিক টাকা দামের সরকারি পুরাতন বই গোপনে সাড়ে ২৭ হাজার টাকায় বিক্রি দেখিয়েছে শিক্ষা কর্মকর্তা এইচএম মাহবুবুল ইসলাম।
এ সংক্রান্ত সংবাদ দৈনিক ঘাঘটে প্রকাশ হলে ওই শিক্ষা কর্মকর্তাকে কারণ দর্শানো নোটিশ দিয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা। একই সঙ্গে বিষয়টি খতিয়ে দেখতে ৩ সদস্যের কমিটিও গঠন করা হয়েছে।
গতকাল সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে শোকজের বিষয়টি জানানো হয়। গত ২৪ জানুয়ারি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এইচএম মাহবুবুল ইসলামকে শোকজ করা হয়েছে।
এ বিষয়ে সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছাঃ রোকসানা বেগম বলেন, বইগুলো বিক্রির ঘটনায় মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।
উল্লেখ্য, মাধ্যমিক পর্যায়ের প্রায় ৫ লক্ষাধিক টাকা দামের অব্যহৃত মজুদ বই গোপনে সাড়ে ২৭ হাজার টাকায় বিক্রির অভিযোগ উঠে। গত রোববার দুপুরে সাদুল্লাপুর উপজেলা পরিষদের সাব-রেজিষ্ট্রার অফিস ভবনের স্টোর রুম থেকে ও অন্যান্য গুদাম থেকে পুরাতন বইগুলো একাধিক ট্রাকে ভর্তি করার সময় ঘটনাটি জানা জানি হয়। এসময় বেশ কিছু শ্রমিক গুদাম থেকে পুরাতন বইগুলো ট্রাকে ভর্তি করছিল। জানতে চাইলে বই নিতে আসা দুই ব্যববসায়ী জানান, ২০১৬ থেকে ২০২০ শিক্ষাবর্ষের পুরাতন বই ১ লাখ ৩৫ হাজার টাকায় নিলামে কিনেছেন। তাদের ভাষ্যমতে, গত ১৬ জানুয়ারি নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে দিশা ট্রেডার্সের কাছে ৩-৪টি গুদামের সংরক্ষিত বইগুলো বিক্রির সিদ্ধান্ত হয়। অথচ এসব বইয়ের বাজার মূল্য প্রায় ৫ লক্ষাধিক টাকার বেশি হবে বলছেন সচেতন মহল। ফলে গোপন চুক্তিতে বই বিক্রি করায় সরকার রাজস্ব থেকে বঞ্চিত হলেও পকেট ভারি হয়েছে শিক্ষা কর্মকর্তা এইচএম মাহাবুবুল ইসলামের। এই কর্মকর্তার এমন ভেল্কিবাজীতে স্থানীয়দের মাঝে তোলপাড় সৃষ্টি হওয়াসহ মিশ্র প্রতিক্রিয়ার শুরু হয়েছে।
সাদুল্লাপুর ভোটকেন্দে দায়িত্ব পালনে আনসার নিয়োগ সম্পন্ন
সাদুল্লাপুর প্রতিনিধিঃ আগামী ৩১ জানুয়ারি সাদুল্লাপুর উপজেলায় ৮ ইউপিতে অনুষ্ঠিত হবে নির্বাচন। এসব ইউনিয়নের ভোটকেন্দ্রগুলোতে শৃঙ্খলা রক্ষায় নিয়োগ করা হবে আনসার ও ভিডিপির সদস্য। এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে শুরু করা হয় যাচাই-বাছাই কার্যক্রম। এতে অংশগ্রহণ করে সাদুল্লাপুর উপজেলার প্রশিক্ষিত আনসার-ভিডিপি’র নারী-পুরুষেরা।
গতকাল সাদুল্লাপুরের জয়েনপুর আদর্শ কলেজ মাঠে স্বাস্থ্যবিধি মেনে আনসার ও ভিডিপি সদস্য যাচাই-বাছাই করা হয়।
এসময় আনসার ও ভিডিপি’র জেলা কমান্ড্যান্ট এর প্রতিনিধি ও সদর উপজেলা কর্মকর্তা সাহেনা খাতুন, সাদুল্লাপুর উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা ফজিলা খাতুন, প্রশিক্ষক নুরন্নবী ম-ল, প্রশিক্ষিকা আনজুয়ারা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।
এই কার্যক্রমে স্বাস্থ্যবিধি মেনে মাঠে সাড়িবদ্ধভাবে দাঁড়িয়েছিলেন উপজেলা পর্যায়ের প্রশিক্ষিত আনসার-ভিডিপি’র সদস্যরা। নিয়ম অনুযায়ী খতিয়ে দেখা হয় তাদের যাবতীয় কাগজপত্রসহ অন্যান্য বিষয়াদি। এভাবে চলছিল যাচাই-বাছাই কার্যক্রম।
নিয়োগ প্রত্যাশী নিলুফা খাতুন জানান, খোর্দ্দ কোমরপুর ইউনিয়ন থেকে এসেছেন। নিয়মতান্ত্রিক ভাবে সকল কাগজপত্র খতিয়ে দেখেছে কর্তৃপক্ষ। ভোটকেন্দ্রে দায়িত্ব পালনে আশাবাদী তিনি।
আনসার ও ভিডিপি’র জেলা কমান্ড্যান্ট এর প্রতিনিধি ও সদর উপজেলা কর্মকর্তা সাহেনা খাতুন বলেন, গত দুইদিন ব্যাপি মাঠপর্যায়ে যাচাই-বাছাই করা হয়। এরপর বিছিন্নভাবে অফিস পর্যায়ে আগামীকাল ২৭ জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে। এছাড়া নিয়োগ প্রত্যাশীদের মাঝে করোনা সংক্রমণ বিষয়ে সচেতনমূলক আলোচনা করা হচ্ছে।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com