শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫২ পূর্বাহ্ন

সুন্দরগঞ্জে ৪ পুলিশ হত্যার ৮ বছরঃ শেষ হয়নি বিচার কাজ

সুন্দরগঞ্জে ৪ পুলিশ হত্যার ৮ বছরঃ শেষ হয়নি বিচার কাজ

স্টাফ রিপোর্টারঃ সুন্দরগঞ্জের বামনডাঙ্গায় চার পুলিশ সদস্যকে কুপিয়ে হত্যার আট বছর পূর্ণ হয়েছে। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা দেলওয়ার হোসেন সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পর জামায়াত-শিবিরের সশস্ত্র ক্যাডাররা অগ্নিকা–লুটপাট আর নারকীয় তা-ব চালায় সুন্দরগঞ্জের বিভিন্ন এলাকায়। এসময় বামনডাঙ্গা পুলিশ তদন্ত কেন্দ্রে ঢুকে পুলিশ সদস্য তোজাম্মেল হক, নজিম উদ্দিন, বাবলু মিয়া ও হযরত আলীকে নির্মমভাবে কুপিয়ে হত্যা করা হয়। শুধু তাই নয়, ঘটনার প্রতিবাদ করায় গংশারহাটে এক আওয়ামী লীগ সমর্থকের জিহ্বা কেটে ও চোখ উপড়ে ফেলে হত্যা করা হয়।
পুলিশ ও আদালত সূত্রে জানা গেছে, চাঞ্চল্যকর এ হত্যার ঘটনায় পুলিশ বাদী হয়ে ৮৯ জনের নামীয় ও অজ্ঞাত আরও পাঁচ থেকে ছয় হাজার জনকে আসামি করে সুন্দরগঞ্জ থানায় মামলা দায়ের করে। দীর্ঘ তদন্ত শেষে ২৩৫ জনের নাম উল্লেখ করে ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। কিন্তু ঘটনার পর থেকেই মামলার প্রধান আসামি সাবেক এমপি জামায়াত নেতা আবদুল আজিজ ওরফে ঘোড়ামারা আজিজসহ অধিকাংশ আসামিরা পলাতক। আবদুল আজিজ মানবতাবিরোধী অপরাধেও ফাঁসির দ-প্রাপ্ত আসামি। এছাড়া এ মামলায় পুলিশ দুই শতাধিক আসামিকে গ্রেফতার করে জেলহাজতে পাঠালেও বর্তমানে তারা সবাই জামিনে আছেন।
আলেচিত এই মামলার আট বছরেও বিচার কাজ শেষ না হওয়ায় হতাশ ও ক্ষুদ্ধ স্থানীয় এবং নিহতদের স্বজনরা। দ্রুত মামলার বিচার শেষ করে অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন তারা।
তবে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলছেন, আদালতে এ মামলায় মোট ১৫ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ হয়েছে। অতিরিক্ত জেলা জজ আদালতে বিচারক না থাকায় গত এক বছর ধরে এ মামলার অগ্রগতি হয়নি। আইনি প্রক্রিয়ার মাধ্যমে আবারও মামলাটি জজ আদালতের হস্তান্তরের মধ্যে দিয়ে দ্রুতই বিচার কাজ শেষ করা হবে।
এদিকে প্রতিবছর স্থানীয়রা দিনটিকে সুন্দরগঞ্জ ট্র্যাজেটি দিবস হিসেবে স্মরণ করে আসছেন। দিবসটি পালনে স্থানীয়দের পাশাপাশি জেলা পুলিশের উদ্যোগে নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদনসহ শোকসভার আয়োজন করা হয়েছে।
সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা পুলিশ তদন্ত কেন্দ্রের চার পুলিশ ট্রাজেডির অষ্টম বার্ষিকী উপলক্ষ্যে শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
গতকাল রবিবার বামনডাঙ্গা পুলিশ তদন্ত কেন্দ্রের আয়োজনে থানা অফিসার ইনচার্জ আব্দুল্লাহিল জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) রাহাত গাওহারী, অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) আব্দুল আউয়াল, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত আহবায়ক আফরুজা বারী। আরো বক্তব্য রাখেন পুলিশ পরিদর্শক শফিকুজ্জামান, পুলিশ পরিদর্শক বুলবুল ইসলাম, উপজেলা আ’লীগের যুগ্ন আহবায়ক আহসান আজিজ সরদার মিন্টু, বামনডাঙ্গা ইউপি চেয়ারম্যান নজমুল হুদা প্রমূখ। পরে নিহত চার পুলিশ সদস্যের পরিবারের হাতে শান্তনামূলক উপহার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি। আলোচনার পূর্বে নিহত ৪ পুলিশের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয় এবং নিহত পুলিশদের বেদিতে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

Thank you for reading this post, don't forget to subscribe!

 

 

 

 

 

 

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com