বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:০১ অপরাহ্ন

সহজে সার-কীটনাশক প্রয়োগঃ গোবিন্দগঞ্জে সারিবদ্ধ পদ্ধতিতে গম চাষে ঝুঁকছে কৃষকরা

সহজে সার-কীটনাশক প্রয়োগঃ গোবিন্দগঞ্জে সারিবদ্ধ পদ্ধতিতে গম চাষে ঝুঁকছে কৃষকরা

স্টাফ রিপোর্টারঃ গোবিন্দগঞ্জ উপজেলায় সহজে সার-কীটনাশক প্রয়োগ ও ইঁদুর দমনে সারি সারি পদ্ধতিতে গম চাষে আধুনিক পদ্ধতিতে ঝুঁকে পড়েছেন কৃষকরা। একই সঙ্গে সহজভাবে পরিচর্যা, সার-কীটনাশক প্রয়োগ ও ইঁদুর দমনের লক্ষে সারি সারি পদ্ধতিতে গম চাষ করছেন। এই পদ্ধতিতে ভালো ফলন পেয়ে লাভবান হওয়ার স্বপ্ন বুনছেন তারা। গতকাল রোববার গোবিন্দগঞ্জের মাঠে মাঠে দেখা গেছে, গম ক্ষেতের সবুজের বিপ্লব। পরিচর্যায় চরম ব্যস্ত কৃষক। এসময় কৃষি বিভাগের কর্মকর্তাদের পরামর্শ দিতে দেখা গেছে।
জানা যায়, গোবিন্দগঞ্জ উপজেলা ১৭ ইউনিয়নের মধ্যে কম-বেশি সব ইউনিয়নে গমচাষ হলেও শাখাহার, কাটাবাড়ী, রাজাহার, মহিমাগঞ্জ, শালমারা ইউনিয়নে বেশি গম চাষ হচ্ছে। আগে এই এলাকার কৃষকরা জমিতে ছিটিয়ে গম চাষ করতেন। এতে পরিচর্চায় নানা ধরণের সমস্যা হয়। কিন্ত গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি বিভাগের পরামর্শে এলাকার কৃষকরা সারি পদ্ধতিতে গম চাষ করে ভালো সুফল পাওয়ায় তারা এখন এই পদ্ধতি অবলম্বন করছেন।
কাটাবাড়ী ইউনিয়নের বেতারা গ্রামের গমচাষি আফতাবুল ইসলাম জানান, এবার ২ বিঘা জমিতে সাড়ি পদ্ধতি গম চাষ করেছেন। সারি পদ্ধতি অবলম্বন করে গম চাষে ফলন ভালো পাওয়া যেতে পারে। এছাড়ও জমিতে সার প্রয়োগ, কিটনাশক ও ফসল পরিচর্চা সহজ হয়।
তিনি আরও বলেন, সারি পদ্ধতির কারণে গমের মধ্যে সহজে আলো বাতাস প্রবেশ করতে পারে। যে করণে গাছ বেশ সতেজ ও শক্তিশালী ও বেশি ফসল উৎপন্ন হয়।
গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা রেজা-ই-মাহমুদ বলেন, এ বছর উপজেলায় ৮৩০ হেক্টর জমিতে সারি পদ্ধতিতে গম করেছে কৃষকরা। প্রথমে তারা সারি পদ্ধতিতে গম চাষে আগ্রহী না হলেও এই পদ্ধতির সুফল পাওয়ায় এখন ক্রমেই আগ্রহী হচ্ছেন তারা। ইতোমধ্যে কৃষকদের সার্বক্ষণিক সারি পদ্ধতির গম চাষে প্রযুক্তিগত পরামর্শ দেওয়া হচ্ছে।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com