শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন

পলাশবাড়ীতে ল্যাম্পি স্কিন ডিজিজ রোগে শত শত গরু আক্রান্ত হতাশ গরুমালিকেরা

পলাশবাড়ীতে ল্যাম্পি স্কিন ডিজিজ রোগে শত শত গরু আক্রান্ত হতাশ গরুমালিকেরা

পলাশবাড়ী প্রতিনিধিঃ পলাশবাড়ী উপজেলায় গরুর ল্যাম্পি স্কিন ডিজিজ রোগে শত শত গরু আক্রান্ত হচ্ছে ফলে হতাশায় ভুগছেন গরু মালিকরা । উপজেলা পশু সম্পদ বিভাগের কোনই সহযোগিতা বা পরামর্শ পাচ্ছেন না ক্ষতিগ্রস্ত গরুমালিকরা। হঠাৎ গরুর চামড়ার বিভিন্ন স্থানে ফুলে চাকা-চাকা হয়। শরীরে তাপমাত্রা ১০৪ থেকে ১০৭’ ডিগ্রি পর্যান্ত হয়। মুখে লালা থাকে এবং প্রচুর মাছি পরতে থাকে গরুর গায়ে। সঠিক কোন চিকিৎসা না থাকায় কৃষকেরা হতাশায় ভুগছেন।
বিশেষ সূত্রে জানা গেছে, এটি ভাইরাস জনিত রোগ আফ্রিকায় এ রোগ প্রথমে দেখা দেয় পরে ভারতে এবং এখন বাংলাদেশে এ ভাইরাসটির লক্ষণ প্রকাশ পাচ্ছে। সে সময় আফ্রিকায় এ রোগে আক্রান্ত হয়ে শতশত গরু মারা য়ায়।
গত নভেম্বরের শেষের দিকে পলাশবাড়ী উপজেলার পৌর এলাকা, মহদিপুর ও পবনাপুর ইউনিয়নে এ ভাইরাসের বিস্তার প্রথম ঘটে।
সরেজমিনে আক্রান্ত গরুর পেটের চামড়ায় গভীর ক্ষতের সৃষ্টি হতে দেখা গেছে । আক্রান্ত পশুর পায়ে ক্ষতস্থানে কাপড় পেঁচিয়ে দিচ্ছেন উপজেলার জগৎজানি গ্রামের হাবিজার রহমান এসময় তিনি বলেন, সব সময় গরুগুলোর আশেপাশে থাকতে হচ্ছে। ফলে অন্য কোনো কাজ করতে পাচ্ছিনা।
পলাশবাড়ী উপজেলা পশু সম্পদ বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজমির রহমান বলেন, এ উপজেলায় গত সপ্তাহের তুলনায় ল্যাম্পি স্কিন ডিজিজ রোগে আক্রান্ত কম লক্ষ্য করা যাচ্ছে। আক্রান্ত গরুগুলোর যত্নসহকারে লক্ষণ অনুযায়ী চিকিৎসা প্রদান করা হচ্ছে।
এমতাবস্থায় ভুক্তভুগী গরুমালিকগণ ও সচেতনমহল গরুর এ রোগ নির্মূলে সুচিকিৎসার প্রতি জোড়ালো পদক্ষেপ গ্রহণে প্রাণী সম্পদ বিভাগের উর্ধ্বতন কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com