মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
সাদুল্লাপুরে ঝুকি নিয়ে নৌকা ও বাঁশের সাঁকোয় নদী পারাপার গাইবান্ধায় যুগান্তরের প্রতিষ্ঠা বার্ষিকী পালন গোবিন্দগঞ্জ রংপুর ইপিজেড বাস্তবায়নের দাবীতে মানববন্ধন সাঘাটায় ২০ পিচ ইয়াবা ট্যাবলেট সহ এক মাদক কারবারি আটক গাইবান্ধায় জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির মিলনমেলা রোগ পরীক্ষা নামে অর্থ হাতিয়ে নিচ্ছে হেলথ প্লাস ডায়াগনস্টিক সেন্টার গোবিন্দগঞ্জ উপজেলায় এসএসসির প্রশ্ন ফাঁসের অভিযোগে ২ শিক্ষক আটক সুন্দরগঞ্জে দশম শ্রেণির শিক্ষার্থীর আত্মহত্যা প্রেমিকের শাস্তির দাবিতে মানববন্ধন গাইবান্ধা পাসপোর্ট অফিসে দুদকের অভিযানঃ গ্রেফতার ৩ পলাশবাড়ীতে মাদকসহ ৩ কারবারি গ্রেফতার

সুন্দরগঞ্জে রবি শস্য ক্ষেত জাল দিয়ে ঢেকে রাখছেন চাষিরা

সুন্দরগঞ্জে রবি শস্য ক্ষেত জাল দিয়ে ঢেকে রাখছেন চাষিরা

স্টাফ রিপোর্টারঃ বাজারে দাম ভালো পাওয়ায় কনকনে শীত, ঘন কুয়াশা ও পাখির হাত থেকে রবি শস্যের ক্ষেত রক্ষা করার জন্য সুন্দরগঞ্জ উপজেলায় সর্বত্রই ক্ষেতগুলো জাল দিয়ে ঢেকে রাখছেন চাষিরা। গত কয়েক সপ্তাহ থেকে উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া হিমেল হাওয়া, ঘনকুয়াশা ও কনকনে শীত বইছে।
প্রচন্ড ঠান্ডায় মানুষজনের জীবন যাত্রা হয়ে পড়েছে বিপর্যস্ত। একই সাথে ক্ষেত খামারে আলু, বেগুন ও মরিচসহ রবি ফসলের হচ্ছে ব্যাপক ক্ষয়ক্ষতি। এছাড়া বাজারে প্রতি কেজি বেগুনের দাম ৭০/৮০ টাকা, আলু ৪০/৪৫ টাকা ও কাচা মরিচ ৭০/৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে করে চাষিরা বেশ লাভবান হচ্ছেন।
এ অবস্থায় চাষিয়া রবি ফসলের ক্ষেতগুলো ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষার জন্য জাল দিয়ে ঢেকে রাখছেন। এদিকে উপজেলায় চলতি রবি মৌসুমে ১৪০ হেক্টর বেগুন, ১৪০ হেক্টর আলু ও ১৫০ হেক্টর জমিতে কাচা মরিচের চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্র জানায়।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাশেদুল কবির জানান, চলতি বছর বেগুন, আলু ও কাচা মরিচের বাম্বার ফলন হওয়ায় ও রোগ বালাই তেমন একটা না থাকায় বেশি লাভবান হচ্ছেন চাষিরা। রবি ফসলের এগুলো ক্ষেত শীত, ঘনকুয়াশা ও পাখির হাত থেকে রক্ষার জন্য চাষিরা যে উদ্যোগ গ্রহণ করেছেন তা অত্যন্ত প্রশংনীয়।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com