শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৩:০৬ পূর্বাহ্ন

সাদুল্লাপুর শহরে সীমাহীন যানজটে নাকাল হচ্ছে মানুষ

সাদুল্লাপুর শহরে সীমাহীন যানজটে নাকাল হচ্ছে মানুষ

সাদুল্লাপুর প্রতিনিধিঃ সাদুল্লাপুর উপজেলা শহরটি এখন জনদুর্ভোগের শহরে পরিনত হচ্ছে। অসহনীয় যানজটে নাকাল হচ্ছেন মানুষেরা। প্রস্তাবিত এই পৌর শহরের বিভিন্ন স্থানের যানজট যেন মানুষের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। কিছুতে পিছু ছাড়ছেনা পথচারিদের ভোগান্তি।
সরেজমিনে এমনই এক চিত্র দেখা গেছে সাদুল্লাপুর শহরের চৌমাথা মোড়সহ আরও বেশ কিছু স্থানে। সড়কজুড়ে বাস, ট্রাক, কার, সিএনজি, ট্রাক্টর, ইজিবাইক, অটোভ্যান, মোটরসাইকেলের জটলা। সীমাহীন এই যানজটে আটকা পড়ে দুর্ভোগ পোহাচ্ছেন সাধারণ মানুষ, শিক্ষার্থী ও হাসপাতালগামী রোগিসহ দুরপাল্লার যাত্রীরা।
বিদ্যমান পরিস্থিতির মূল কারণ হিসেবে অনেকে বলেছেন, সাদুল্লাপুর শহরের প্রধান সড়ক, ধাপেরহাট সড়ক, তুলসিঘাট সড়ক ও কলেজ রোডটি অত্যান্ত সরু রয়েছে। শহরের ভেতর এসব সড়কজুড়ে রয়েছে কাঁচা তরকারির দোকান, ফলের দোকান, বিভিন্ন অবৈধ স্থাপনা, সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা সিএনজি-ইজিবাইক ও ব্যাটারি চালিত ভ্যান। এসব পরিবহনের নির্ধারিত কোন স্ট্যা- না থাকায় প্রতিদিন যানজট লেগে থাকে। সেই সঙ্গে ট্রাক্টরসহ অন্যান্য অবৈধ যানবাহনের দৌঁড়াত্ব বেড়ে চলেছে। যাত্রীবাহী পরিবহনগুলো সড়কের ওপরে যাত্রী উঠানামা করে থাকে। একইভাবে মালবাহী গাড়ীগুলোও অবাধে করছে লোড-আনলোডের কর্মকা-।
শুধু তায় নয়, এই শহরের বাসা-বাড়ি কিংবা ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণের লক্ষে সড়ক বেড়িকেট দিয়ে অনেকে সড়কের ওপরেই নির্মাণ সামগ্রী মিশ্রিত করছে। একটু বৃষ্টি হলে শহরের তিনটি রুটে জলাবদ্ধ হয়ে থাকে। এছাড়া মাঝে মধ্যে বিভিন্ন ইস্যু নিয়ে সড়কের ওপর মানববন্ধন, মিছিল-মিটিং অব্যাহত রয়েছে। নেই কোন নিয়মিত ট্রাাফিক পুলিশের ব্যবস্থাও। চালকরা ট্রাফিক আইনকানুন লঙ্ঘন করে নির্বিকারে চালাচ্ছে গাড়ি। এইসব সমস্যাগুলো নিরসনে সংশ্লিষ্টের ভূমিকা না থাকায় যানজটের শহর পরিনত হয়েছে সাদুল্লাপুর। তাই প্রতিদিন যানজটে স্থবির হয়ে থাকছে।
এদিকে, এই যানজটের কবলে পড়ে আটকা পড়ছে ফায়ার সার্ভিসের গাড়ি। ঠিক সময়ে অগ্নিকা- ঘটনায় পৌঁছাতে না পারায় আগুনে পুড়ে সর্বশান্ত হচ্ছেন মানুষেরা। সেই সঙ্গে রোগি নিয়ে এ্যাম্বুলেন্সেও আটকা পড়ে থাকে। সময়মতো হাসপাতালে পৌঁছাতে না পারায় অনেক রোগি মারা যাচ্ছে পথেই। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যানজটের ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে। এতে করে পাঠগ্রহণে বিঘœসহ তারা হারিয়ে ফেলছে পড়াশুনার মানসিকতা।
জাহিদুল ইসলাম নামের এক পথচারি জানান, সাদুল্লাপুর শহরের চৌমাথা মোড়ের সড়কগুলো প্রসস্থ কম এবং ফুটপাত না থাকায় যানজট লেগে থাকে। এসময় গাড়ির ফাঁক দিয়ে হেঁটে চলা মানুষগুলো পারপার করতে প্রায়ই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা।
নাম প্রকাশ না করা শর্তে এক সিএনজি চালক বলেন, শহরের ভেতরে কোন স্ট্যা- নেই। তাই সড়কের ওপরেই সিএনজি দাঁড় করে রাখতে হয়।
সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ রোকসানা বেগম জানান, যানজট হ্রাস কল্পে সড়কের ওপর দাঁড়িয়ে থাকা সিএনজি-ইজিবাইকগুলো সড়াতে একাধিকবার অভিযান চালানো হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।
যানজটের বিষয়ে সত্যতা স্বীকার করে সাদুল্লাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান সাহারিয়া খাঁন বিপ্লব বলেন, ইতোমধ্যে সাদুল্লাপুর শহরের ভেতর দিয়ে সড়ক প্রসস্থকরণের জন্য একটি প্রকল্প হয়েছে। সেটি বাস্তবায়ন হলে যানজট নিরসন হতে পারে।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com