শনিবার, ২৮ মে ২০২২, ০৮:১৩ অপরাহ্ন

সাদুল্লাপুরে অবৈধভাবে বালু উত্তোলন হুমকির মুখে কৃষি জমি ও ঘরবাড়ি

সাদুল্লাপুরে অবৈধভাবে বালু উত্তোলন হুমকির মুখে কৃষি জমি ও ঘরবাড়ি

সাদুল্লাপুর প্রতিনিধিঃ সাদুল্লাপুর উপজেলার ঘাঘট নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে নদী ভাঙনসহ কৃষি জমি ও ঘরবাড়ি বিলীন হওয়ার আশঙ্কা করছে ভুক্তভোগি মানুষেরা। এমন পরিস্থিতির সৃষ্টি হলেও, প্রশাসনের পক্ষ থেকে কার্যকারি পদক্ষেপ নেওয়া হয়নি বলে তাদের অভিযোগ।
জানা যায়, দামোদরপুর ইউনিয়নের দামোদরপুর (বুড়িরভিটা) গ্রামের বালু খেকো মন্টু মিয়া তার ড্রেজার মেশিন মধ্যভাঙ্গামোড় ঘাঘট নদী বসিয়ে নির্বিকারে বালু উত্তোলন করে আসছে। এ নদী থেকে প্রায় এক কিলোমিটার পাইপ টেনে স্থানীয় শহিদুজ্জামানের ছেলে সবুজ মিয়ার বাড়ির খাল ভরাট করা হচ্ছে। মোটা অংকের চুক্তির মাধ্যমে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন বানিজ্য করে চলছেন মন্টু মিয়া। ওইস্থানে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে নদীর পানি প্রবাহ কমে যাওয়াসহ বিভিন্ন স্থানে ভাঙন সৃষ্টি হচ্ছে। একই সঙ্গে কৃষি জমি ও বসতভিটাও পড়েছে হুমকির মুখে। আর মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে পড়ছে আশপাশের মানুষেরা। এই বালু বানিজ্য শুধু মধ্য ভাঙ্গামোড় এলাকায় নয়। অসাধু বালু ব্যবসায়ীরা স্থানীয় ক্ষমতাসীন ব্যক্তি ও প্রশাসনকে ম্যানেজ করে একাধিক প্রভাবশালী চক্র উপজেলার বেশ কিছু স্থানে বালু উত্তোলনের মহোৎসব চালাচ্ছে বলে ভুক্তভোগিদের অভিযোগ।
মধ্য ভাঙ্গামোড় স্থানের বালু ব্যবসায়ী মন্টু মিয়া জানান, বিভিন্ন জায়গায় দোয়া-তাবিজ ও তদবির করে ড্রেজার মেশিন দিয়ে এইসব বালু নদী থেকে তোলা হচ্ছে। এ বিষয়ে দামোদরপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোনটি রিসিভ করেন নি।
সাদুল্লাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাসুদ রানা মুঠোফোনে বলেন, মধ্য ভাঙ্গামোড় এলাকায় বালু উত্তোলন হচ্ছে, এ নিয়ে কেউ কোনো অভিযোগ করেনি।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com