রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৭:৪০ পূর্বাহ্ন

সাদুল্যাপুরে আইন লঙ্ঘন করে আবাদি জমিতে ইটভাটা চালুর পায়তারা

সাদুল্যাপুরে আইন লঙ্ঘন করে আবাদি জমিতে ইটভাটা চালুর পায়তারা

স্টাফ রিপোর্টারঃ সাদুল্যাপুর উপজেলার দামোদরপুর ইউনিয়নের পূর্বদামোদরপুর হিন্দুপাড়া এলাকায় আবাদি জমিতে আইন উপেক্ষা করে ইটভাটা নির্মাণ করা হচ্ছে। আবাদি জমির উপর এবং শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতি এলাকার এক কিলোমিটারের মধ্যে ইটভাটা নির্মাণে আইনত নিষেধাজ্ঞা থাকলেও তা উপেক্ষা করে ওই এলাকায় ‘আরবিসি’ নামে ইটভাটা নির্মাণ কাজ চলছে। এতে পরিবেশের মারাত্মক দূষণ সৃষ্টি এবং জমি ও ফসল বিনষ্টসহ মানুষজন নানান রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কায় এলাকাবাসী উদ্বিগ্ন হয়ে পড়েছে। ইটভাটার নির্মাণ বন্ধে এলাকাবাসী বিভিন্ন কর্তৃপক্ষের কাছে অভিযোগ এমনকি সড়ক অবরোধের মতো আন্দোলন করেও কোনো সুফল পায়নি।
এলাকাবাসীর অভিযোগে জানা গেছে, সাদুল্যাপুরের কামারপাড়া-কান্তানগর রাস্তার পাশে পূর্বদামোদরপুর হিন্দুপাড়া এলাকায় উর্বর জমির উপর ২০১৯ সালে ইটভাটা নির্মাণ শুরু করেন সুন্দরগঞ্জের ধোপাডাঙ্গার গোলাম মোস্তফা সাদা মিয়া। পরবর্তীতে এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে ভাটা নির্মাণ কাজ স্থগিত হয়। পুনরায় কাজ শুরু করলে চলতি বছর আবারও দু দফায় অভিযোগ করা হয়। কিন্তু ভাটা নির্মাণ অব্যাহত থাকলে এলাকাবাসী সড়ক অবরোধ করে নির্মাণ কাজ বন্ধের দাবি জানায়। এর প্রেক্ষিতে প্রশাসনের পক্ষ থেকে ভাটা নির্মাণ কাজ বন্ধ করে দেয়া হলেও তিনদিন পর পুনরায় নির্মাণ কাজ শুরু করা হয়। এখন ভাটা নির্মাণ কাজ শেষের পথে, যেকোনো দিন ভাটায় ইট পোড়ানো শুরু হবে।
এলাকাবাসী ও গরিব কৃষকদের স্বাক্ষর সম্বলিত একটি অভিযোগপত্র গাইবান্ধাজেলা প্রশাসকের বরাবরে দাখিল করা হয়েছে। এতে উল্লেখ করা হয়, ইটভাটার কারণে এলাকার জমি, ফসল ও গাছপালা নষ্ট হবে। এছাড়াও ইটভাটার মাটি, বালু, কয়লা, ইট পরিবহনের ব্যবহৃত যানবাহন চলাচলের কারণে বায়ু ও শব্দ দূষণে এলাকার সার্বিক পরিবেশ বিষিয়ে উঠবে, মানুষ নানান ব্যাধিতে আক্রান্ত হবে। এতে প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্যহানি ও তাদের যাতায়াতের ক্ষেত্রে দুর্ঘটনার আশঙ্কা বেড়ে যাবে।
এব্যাপারে সাদুল্যাপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ নবীনেওয়াজের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, তদন্ত করে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

 

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com