মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৮:৪০ অপরাহ্ন

সাঘাটায় যমুনায় পানি বাড়তে থাকায় আবারো বন্যার আশংকা করছেন চরাঞ্চলের বাসিন্দারা

সাঘাটায় যমুনায় পানি বাড়তে থাকায় আবারো বন্যার আশংকা করছেন চরাঞ্চলের বাসিন্দারা

সাঘাটা প্রতিনিধিঃ উজানের ঢলে সাঘাটায় যমুনা নদীতে পানি বাড়তে থাকায় চতুর্থ দফায় বন্যার আশংকায় আতংকিত হয়ে পড়েছেন নদী তীরবর্তী চরাঞ্চলের বাসিন্দারা।
উপজেলার ৫ টি ইউনিয়নের নিম্নাঞ্চলের ২০ টি গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ পানিবন্দি হয়ে চরম দূর্ভোগে পড়েছেন। উচুবাঁধ, রাস্তার ধারে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নেয়া বানভাসী মানুষ ফিরতে পারছে না তাদের নিজ বসত বাড়িতে। দেখা দিয়েছে পানি বাহিত রোগ। বন্যার ধবল কাটিয়ে উঠার আগে আবার নতুন করে নদ-নদীতে পানি বাড়ায়। বিশুদ্ধ পানি, গো-খাদ্য, জ্বালানি ও শৌচাগারের অভাব তীব্র হচ্ছে। পাটের আবাদ, সবজির খেত তলিয়ে গেছে। করোনায় কাজকর্ম না থাকায় সংসার চালাতে হিমশিম খাচ্ছেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এর তর্থ মতে, গত বন্যায় ৫০ মেঃ টন চাল ও তিন লক্ষ ২৫ হাজার টাকা বরাদ্দ হয়। নদীভাঙন রোধে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-০৫ সাঘাটা ও ফুলছড়ি আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার নির্দেশে জিও ব্যাগ ডাম্পিং করছে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড।
গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোকলেছুর রহমান জানান, নদী ভাঙন প্রতিরোধে গাইবান্ধা জেলায় পানি উন্নয়ন বোর্ডের কাজ অব্যাহত আছে। যে সব এলাকায় ভাঙন দেখা দিয়েছে সে সব এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলানো হচ্ছে এবং ১৪টি পয়েন্টে কাজের জন্য চাহিদা পএ প্রেরণ করা হয়েছে মন্ত্রনালয়ে।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com