শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৯:২৮ অপরাহ্ন

সাঘাটায় বন্যার আশংকাঃনদ-নদীতে পানি বৃদ্ধিঃ কৃষকদের মাঝে আতঙ্ক

সাঘাটায় বন্যার আশংকাঃনদ-নদীতে পানি বৃদ্ধিঃ কৃষকদের মাঝে আতঙ্ক

সাঘাটা প্রতিনিধিঃ সাঘাটা উপজেলার যমুনা, কাটাখালী ও ঘাঘট নদীতে গত চারদিন ধরে নতুন করে পানি বৃদ্ধি পাওয়ায় দুঃচিন্তায় পড়েছেন কৃষকরা। গেল বন্যার রেশ কাটতে না কাটতে নদ-নদীতে পানি বাড়ায় বন্যার আশংকা করা হচ্ছে।
সদ্য রোপন কৃত আমন ধান চাষাবাদ নিয়ে আতঙ্কে দিন কাটছে কৃষকদের। গত বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে খাল বিল নদী নালা যে যেখানে একটু যায়গা পেয়েছে। সেখানেই আমনের চারা লাগিয়েছেন। চারাগুলো বেশ লম্বা হয়েছে, সবুজে ছেয়ে গেছে মাঠ প্রন্তর। কৃষকরা আশায় বুক বাধছিল। হঠাৎ করে পানি বাড়ায় বিপাকে পড়েছেন তারা। আর দুই একদিন এভাবে পানি বাড়লে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ব্যাপক ক্ষতি হবে কৃষকদের। ইতিমধ্যে যমুনা নদী ধারে লাগানো আমন চারা তলিয়ে গেছে। এতে হলদিয়া গোবিন্দপুরসহ কয়েকটি গ্রামের পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানালেন ভূক্তভূগিরা।
হলদিয়ার কৃষক সহেল বলেন, আর দুই একদিন পানি বাড়লে আমার জমির আমন চারা তলিয়ে যাবে।
হলদিয়া ইউপি চেয়ারম্যান ইয়াকুব আলী জানান, যেভাবে পানি বাড়ছে। আবার বন্যা হওয়ার সম্ভাবনা দেখা দিয়াছে। গত বন্যায় ৫০০ হেক্টর জমির আমন বীজতলা, ২৯০ হেক্টর জমির আউশ ধান, ৯৫০ হেক্টর জমির পাট, ৩০০ হেক্টর জমির সবজি ক্ষেত ও ১০ হেক্টর জমির অন্যান্য ফসল নষ্ট হয়েছে।
উপজেলা কৃষি অফিসার একে এম মুবিনুজ্জামান জানান, আবার বন্যা হলে কৃষকরা বড় ক্ষতির মুখে পড়বে।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com