শুক্রবার, ১৮ জুন ২০২১, ১২:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
গাইবান্ধায় ১১ জন করোনা রোগী শনাক্ত  ভেজাল চিটাগুর তৈরির অপরাধে ১০হাজার টাকা জরিমানা সাঘাটায় ডেপুটি স্পীকারের সুস্থতা কামনায় দোয়া মাহফিল সাদুল্লাপুরে কর্মশালা অনুষ্ঠিত চারলেন সড়ক নির্মান কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগঃ এলাকাবাসীর তোপের মুখে বন্ধ হলো গোলচত্বর নির্মাণ কাজ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় গাইবান্ধায় উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির দ্বি মাসিক সভা গোবিন্দগঞ্জে তারেক হত্যা মামলার মূল হোতা ফারুক গ্রেফতার গাইবান্ধায় ভাঙন ও বন্যা আতংকে এলাকাবাসীঃ ২৫ কিঃমিঃ ব্রহ্মপুত্র নদের বন্যা নিয়ন্ত্রন বাঁধের বেহাল অবস্থা সুন্দরগঞ্জে এক মাদককারবারি গেপ্তার

সাঘাটায় প্লাস্টিক সামগ্রীর দাপটে বিলুপ্তির পথে বাঁশ শিল্প

সাঘাটায় প্লাস্টিক সামগ্রীর দাপটে বিলুপ্তির পথে বাঁশ শিল্প

সাঘাট প্রতিনিধিঃ সাঘাটায় কালের আবর্তে ক্রমেই হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী বাঁশ ও বেতের তৈরি কুটির শিল্প। বাজারে বিভিন্ন কোম্পানির প্লাস্টিকের কদর বাড়ায় ও প্রয়োজনীয় পুঁজির অভাবে এ শিল্পের কারিগরদের মাঝে নেমে এসেছে দুর্দিন। করোনা সংকটের কারণে বেচা বিক্রি না থাকায় বিপাকে পড়েছেন তারা।
সাঘাটা উপজেলার ঘুড়িদহ ইউনিয়নের সরকার বাড়ি গ্রামের এই শিল্পের সঙ্গে জড়িত ভোলা চন্দ্র দাস বলেন, করোনা সংকটের কারণে বেচা বিক্রি নেই,আগে একটি বাঁশ কিনতে হতো ৫০ থেকে ১০০ টাকা দরে। আর এখন প্রতিটি বাঁশ কিনতে হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকায়। এক সময় গ্রামীণ বাজারে বাঁশের তৈরি পণ্যের বেশ চাহিদা থাকলেও বর্তমানে প্লাস্টিক পণ্যের কারণে কুটির শিল্পের পণ্য বেঁচে লোকশানের মুখে পড়তে হয়। ফলে আমাদের ছেলে-মেয়ে নিয়ে অনেক কষ্টে দিন কাটাতে হচ্ছে। যার কারণে অনেকেই তাদের পৈতৃক পেশা ছেড়ে দিয়ে অন্যান্য পেশায় যেতে বাধ্য হচ্ছেন।
সরকারিভাবে তদারকি এবং সুযোগ সুবিধা পেলে আবার ফিরে আসবে সুদিন। বৃদ্ধি পাবে গ্রামবাংলার প্রাচীন ঐতিহ্য বাঁশ ও বেতের তৈরি হস্ত ও কুটির শিল্পের কাজ। এমনটাই মনে করেন স্থানীয় এলাকাবাসী। এখানকার নারী-পুরুষ তাদের নিপুণ হাতে যেসব পণ্য তৈরি করেন তার মধ্যে রয়েছে- কুলা, ডালা , ঝুড়ি, ঢাকনা, চালনি, পালা ইত্যাদি।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com