শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৫:৩৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
সদর হাসপাতালে দালালের দৌরাত্ম্যঃ হাসপাতালে প্রতিদিন ১ হাজার ২০০ রোগীকে সেবা দেওয়া হচ্ছে চ্যাম্পিয়ন হওয়ায় খেলোয়ারদের শুভেচ্ছা গোবিন্দগঞ্জে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার সুন্দরগঞ্জে পুকুরে ডুবে বৃদ্ধার মৃত্যু সাদুল্লাপুরে ছাত্রাইল বিলে শুরু হলো স্বপ্ন বিলাসীর যাত্রা গোবিন্দগঞ্জে এক ব্যক্তির রহস্যজনক মৃত্যুঃ আটক ১ গাইবান্ধায় সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত সরকার প্রাথমিক শিক্ষায় শিক্ষকদের ব্যাপক সুযোগ সুবিধা বৃদ্ধি করেছে- শিক্ষা প্রতিমন্ত্রী ঢাবিতে হামলার প্রতিবাদে গাইবান্ধায় ছাত্রদলের বিক্ষোভ সাদুল্লাপুরে দুর্গাপূজায় মোতায়েন থাকবে ৪৮০ জন আনসার সদস্য

সাঘাটায় প্লাস্টিক সামগ্রীর দাপটে বিলুপ্তির পথে বাঁশ শিল্প

সাঘাটায় প্লাস্টিক সামগ্রীর দাপটে বিলুপ্তির পথে বাঁশ শিল্প

সাঘাট প্রতিনিধিঃ সাঘাটায় কালের আবর্তে ক্রমেই হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী বাঁশ ও বেতের তৈরি কুটির শিল্প। বাজারে বিভিন্ন কোম্পানির প্লাস্টিকের কদর বাড়ায় ও প্রয়োজনীয় পুঁজির অভাবে এ শিল্পের কারিগরদের মাঝে নেমে এসেছে দুর্দিন। করোনা সংকটের কারণে বেচা বিক্রি না থাকায় বিপাকে পড়েছেন তারা।
সাঘাটা উপজেলার ঘুড়িদহ ইউনিয়নের সরকার বাড়ি গ্রামের এই শিল্পের সঙ্গে জড়িত ভোলা চন্দ্র দাস বলেন, করোনা সংকটের কারণে বেচা বিক্রি নেই,আগে একটি বাঁশ কিনতে হতো ৫০ থেকে ১০০ টাকা দরে। আর এখন প্রতিটি বাঁশ কিনতে হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকায়। এক সময় গ্রামীণ বাজারে বাঁশের তৈরি পণ্যের বেশ চাহিদা থাকলেও বর্তমানে প্লাস্টিক পণ্যের কারণে কুটির শিল্পের পণ্য বেঁচে লোকশানের মুখে পড়তে হয়। ফলে আমাদের ছেলে-মেয়ে নিয়ে অনেক কষ্টে দিন কাটাতে হচ্ছে। যার কারণে অনেকেই তাদের পৈতৃক পেশা ছেড়ে দিয়ে অন্যান্য পেশায় যেতে বাধ্য হচ্ছেন।
সরকারিভাবে তদারকি এবং সুযোগ সুবিধা পেলে আবার ফিরে আসবে সুদিন। বৃদ্ধি পাবে গ্রামবাংলার প্রাচীন ঐতিহ্য বাঁশ ও বেতের তৈরি হস্ত ও কুটির শিল্পের কাজ। এমনটাই মনে করেন স্থানীয় এলাকাবাসী। এখানকার নারী-পুরুষ তাদের নিপুণ হাতে যেসব পণ্য তৈরি করেন তার মধ্যে রয়েছে- কুলা, ডালা , ঝুড়ি, ঢাকনা, চালনি, পালা ইত্যাদি।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com