মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০২:৫৭ অপরাহ্ন

সাঘাটায় অবৈধ ভটভটি ও অটো ভ্যান চলাচলে দূর্ঘটনা বাড়ছে

সাঘাটায় অবৈধ ভটভটি ও অটো ভ্যান চলাচলে দূর্ঘটনা বাড়ছে

সাঘাটা প্রতিনিধিঃ সাঘাটা উপজেলায় অবৈধ ভটভটি ও ব্যাটারি চালিত অটো ভ্যান চলাচলে প্রতিদিন দূর্ঘটনা বেড়েই চলেছে। এসব অবৈধ ভটভটি ও অটো ভ্যান যান্ত্রিক এবং ব্যাটারি চালিত হওয়ায় সাধারণ লোকজন চালক হিসেবে এটি যাত্রী ও মাল বোঝাই করে পরিবহন করায় দূর্ঘটনার কবলে পড়ছে। চালকদের নেই কোন বৈধ ড্রাইভিং লাইসেন্স। ট্রাফিক আইন সম্পর্কে নেই বিন্দুমাত্র ধারনা। রয়েছে দুর্বল ব্রেক আর স্টিয়ারিং নেই কোন সংকেত বাতি বা বৈধ রেজিস্ট্রেশন।
হাইকোর্টের নিষেধাজ্ঞা, মন্ত্রনালয়ের নির্দেশনা থাকা সত্বেও সাঘাটা উপজেল গ্রামীন সড়ক থেকে সাঘাটা-গাইবান্ধা সড়কে অবাধে চলাচল করছে ভটভটি এবং ব্যাটারি চালিত ভ্যান। বেপরোয়া গতিতে এসব যান দাপিয়ে বেড়াচ্ছে প্রতিটি অলিগলি। সাধারণ মানুষতো বটেই, প্রশাসনের লোকজনও নিজেদের যাতায়াতে ব্যবহার করছেন এসব যান। আর এর কারনে অনেকেই জীবিকা খুজে পেলেও আনাড়ি চালকরা দ্রতগতিতে এ যান সড়কে চালাতে গিয়ে হচ্ছে ছোট বড় দুর্ঘটনার। ফলে পঙ্গগুত্ব¡সহ নিহতের তালিকায় সংখ্যা বাড়ছে দিন দিন। গত এক মাসে সাঘাটা-গাইবান্ধা সড়কে ভটভটি ও ব্যাটারি চালিত অটো ভ্যান দূর্ঘটনায় মৃত্যুর ঘটনা বাড়ছে।
এসব যানবাহন পরিচালনার ক্ষেত্রে সহজ হওয়ায় দ্রত গতিতে চলাচল করতে গিয়ে রাস্তা পারাপাড়ে পথচারিরা বিপাকে পড়েছেন। এসব পরিবহনে যাত্রীসাধারণের অতিরিক্ত ঝাঁকুনি অনুভূত হয়। এতে মোড় ঘুড়ানোর সময় প্রায়ই দূর্ঘটনার শিকার হয় যানবাহন। অনেক ক্ষেত্রে মহিলাদের ওড়না চাঁকা সঙ্গে পেচিয়ে দূর্ঘটনা ঘটতে দেখা গেছে। স্কুল গামী ছাত্র/ছাত্রীরা রাস্তা পারাপারে ঝুঁকিতে থাকেন। এসব ব্যাটারি চালিত যান চলাচলের ফলে রয়েছে ব্যাপক পরিমান বিদ্যুৎ ঘাটতি ও বিকট হর্নের ফলে শব্দ দূষন। তাছাড়া এ সব যানের কালো ধোঁয়া দূষিত করছে পরিবেশ। পুলিশের অনমনীয়তায় প্রতিদিন নতুন নতুন যান দখল করে নিচ্ছে সড়ক, অলিগলি। ফলে প্রতিনিয়তই ঘটছে ছোট বড় সড়ক দুর্ঘটনা।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com