রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৮:১৩ পূর্বাহ্ন

শহরের বাজারে লটকন

শহরের বাজারে লটকন

স্টাফ রিপোর্টারঃ গাইবান্ধায় পাকতে শুরু করেছে টক মিষ্টি রসে ভরা মৌসুমি ফল লটকন আম জাম লিচু এবং কাঁঠালের পাশাপাশি গাইবান্ধায় পাকতে শুরু করেছে সুস্বাদু ও পুষ্টিগুন সম্পন্ন টক মিষ্টি রসে ভরা মৌসুমি ফল লটকন। বৃষ্টিভেজা বর্ষায় যেসব মৌসুমি ফলের দেখা মেলে এর মধ্যে লটকন ছোট-বড় সবারই মন কেড়ে নেয়। ফলটির নাম শুনলেই যেন সবার জিভে জল চলে আসে।
গাইবান্ধার চাষিরা অপ্রচলিত এ ফল চাষে দিনদিন আগ্রহী হয়ে উঠছেন। সম্প্রতি তাদের কাছে লাভজনক ফল হিসেবে এর গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে। তেমন কোনো পরিচর্চা ছাড়াই বাগানে উৎপাদিত হয় এ ফল।
গাইবান্ধা সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের মাঠেরপাড় গ্রামের চাষিরা জানান, স্বল্প ব্যয় আর নামমাত্র পরিচর্চায় গাছে অভাবনীয় ফলন আসায় দিন দিন বাড়ছে লটকন চাষ। এখন বাজারে লটকন বিক্রি করছেন তারা। ভালো দাম পেয়ে চাষিরা সবাই খুশি।
কৃষিবিদ সাদেকুল ইসলাম জানান, বিশ্বের প্রায় সাত শতাধিক অপ্রচলিত ফলের মধ্যে লটকন অন্যতম। লটকন একটি সুস্বাদু ও পুষ্টিকর ফল। লটকনের রস মিষ্টি ও স্বাদ সামান্য টক। দক্ষিণ এশিয়ার এ ফল ভারত ও মালয়েশিয়ায় প্রচুর উৎপাদিত হয়। এটি দেশের প্রায় সবর্ত্রই চাষ হয়ে থাকে। বর্তমান বাজারে লটকনের চাহিদা ও দাম ভাল থাকায় অনেকেই লটকন বাণিজ্যিকভাবে চাষ শুরু করেছেন।
পুষ্টিবিদদের তথ্য অনুসারে, ১০০ গ্রাম লটকনে খাদ্যশক্তি আছে ৯২ কিলোক্যালরি, প্রতি ১০০ গ্রাম লটকনে ভিটামিন সি আছে ১৭৮ মিলিগ্রাম, ক্যালসিয়াম ১৬৯ মিলিগ্রাম, শর্করা ১৩৭ মিলিগ্রাম, পটাশিয়াম ১৭৭ মিলিগ্রাম, ভিটামিন বি-১ ১৪.০৪ মিলিগ্রাম, ভিটামিন বি-২ শূন্য দশমিক ২০ মিলিগ্রাম; আমিষ আছে ১ দশমিক ৪২ গ্রাম, লৌহ ১০০ মিলিগ্রাম, চর্বি শূন্য দশমিক ৪৫ গ্রাম আর খনিজ পদার্থ ৯ গ্রাম।
এতে আছে ভিটামিন সি, থায়ামিন ও অ্যান্টি-অক্সিডেন্ট। ফলে লটকন খেলে মুখে ঘা হবে না। শরীর সুস্থ রাখতেও ফলটি বিশেষ কাজের।

 

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com