বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১১:০২ অপরাহ্ন

ভেড়ামারা রেল সেতুর দেয়াল ও পিলারে ফাটলঃ দূর্ঘটনার আশংকা

ভেড়ামারা রেল সেতুর দেয়াল ও পিলারে ফাটলঃ দূর্ঘটনার আশংকা

স্টাফ রিপোর্টারঃ গাইবান্ধায় ভেড়ামারা রেল সেতুর দেয়াল ও পিলারে ফাটল ধরেছে। এতে সেতুতে লাল পতাকা উড়িয়ে সংকেত দিয়ে ধীর গতিতে ঝুকি নিয়ে চলছে ট্রেন। গাইবান্ধা-দিনাজপুর, ঢাকা-রংপুর, ঢাকা-লালমনিরহাট ও সান্তাহার-বুড়িমারী রুটে একমাত্র রেলপথ হওয়ায় সেতুটিতে বড় ধরনের দূর্ঘটনার আশংকা বাড়ছে।
গাইবান্ধা-কুপতলা ষ্টেশন এর মাঝামাঝি ভেড়ামারা নামক স্থানে ৬১ নং রেলসেতুর দেয়াল ও পিলারে মূল অবকাঠামোতে ফাটল দেখা দিয়েছে। ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে সেতুর নিচে লোহার এ্যাংগেল ও কাঠের স্লিপার দিয়ে অস্থায়ী ভাবে মেরামত করা হয়েছে। দীর্ঘদিন ধরে সেতুটিতে সংস্কার কাজ না করায় গত ৪/৫ মাস ধরে এ পরিস্থিতি হয়েছে। সেতুটি ঝুকিপূর্ন হওয়ায় সেতুর উভয় পাড়ে লোক নিয়োগ দিয়ে লাল পতাকা উড়িয়ে সিগন্যালের মাধ্যমে ট্রেন থামিয়ে চালকের স্বাক্ষর নিয়ে সেতুর উপর দিয়ে ধীরগতিতে পার হচ্ছে। এতে যে কোন সময় বড় ধরনের আশংকা করা হচ্ছে। দ্রুত সেতুর মেরামত করার দাবী জানিয়েছেন এলাকাবাসী ও যাত্রী সাধারণ।
বঙ্গবন্ধু সেতুর কারনে ঢাকা থেকে রংপুর, লালমনিরহাট হয়ে পশ্চিমাঞ্চলে ট্রেন চলাচল বেড়েছে । প্রতিদিন ১৪টির উপরে আন্তঃনগর, লোকাল ও মালবাহী ট্রেন এই পথ দিয়ে চলাচল করলেও এখনো ব্রিটিশ আমলে নির্মিত সেতু ব্যাবহার করা হচ্ছে।ট্রেন যাত্রীরা জানান রেললাইন ও ব্রীজগুলো মেরামত করা প্রয়োজন। ট্রেন ছাড়ার আগেপরীক্ষা করা দরকার তাহলে অনেকটা ঝুকি কমবে।
ট্রেনের চালক আনিসুর রহমান জানান, রেল সেতু ক্ষতিগ্রস্থ হওয়ায় ট্রেন থামিয়ে বইয়ে স্বাক্ষর করে ধীর গতিতে ব্রীজ পার হতে হয়।
গাইবান্ধা বামনডাঙ্গার উর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী মোঃ আফজাল হোসেন জানান ঝুকিপূর্ন সেতুটির দ্রুত সংস্কার কাজ করে স্বাভাবিক গতিতে ট্রেন চলাচল করবে।
এলাকার সচেতন মানুষ মনে করেন দ্রুত ব্রীজ নির্মান করে স্বাভাবিক নিয়মে ট্রেন চলাচল করবে।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com