বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

প্রচন্ড শীতে কাঁপছে গবাদিপশু

প্রচন্ড শীতে কাঁপছে গবাদিপশু

স্টাফ রিপোর্টারঃ তীব্র শীত থেকে রক্ষায় গৃহপালিত গরু, মহিষ, ছাগল, ভেড়ার শরীরে মোটা কম্বল, চট কিংবা কাঁথা জড়িয়ে দিচ্ছেন দেশের উত্তরের জেলা গাইবান্ধার কৃষক ও খামারিরা। তারপরও শীত নিবারণ হচ্ছে না। ঠান্ডায় কাহিল হয়ে পড়েছে গবাদিপশুগুলো।
গত ২৩ জানুয়ারি সকাল ৯টায় গাইবান্ধায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা করা হয় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। চলতি শীত মৌসুমে এটাই সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ভোর ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।
স্থানীয়রা বলছেন, শেষ বিকেলের দিকে শুরু হয় ঠান্ডা বাতাস। চরের সব জায়গায় দুপুর থেকেই ঘন কুয়াশা পড়তে শুরু করে। কুয়াশার দাপট এতটাই যে কিছুটা দূরের জিনিসপত্রও দৃশ্যমান হয় না। ফলে নৌযান চলাচল ব্যাহত হচ্ছে। স্থবির হয়ে পড়েছে নদীকেন্দ্রিক মানুষের জীবনযাত্রা। এতে ব্যাহত হচ্ছে স্বাভাবিক কাজকর্ম। ঠান্ডায় নাকাল হয়ে পড়েছে ছিন্নমূল, অসহায় ও খেটে খাওয়া দিনমজুর শ্রেণির মানুষ।
শীতের চলমান দাপটে জবুথবু অবস্থায় কৃষক এবং খামারিদের বাড়িতে রাখা গরু-ছাগলের কষ্টও বহুগুণে বেড়ে গেছে। বিশেষ করে রাতে ও সকালে শীতের কারণে গরু-ছাগলগুলো কাঁপতে থাকে। স্বাভাবিক খাবারও খেতে চায় না। গবাদিপশুগুলোকে পুরানো কাঁথা, কম্বল, বস্তা, পুরোনো জামা এবং যার যা আছে তাই দিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। তবে সবচেয়ে বেশি সমস্যায় রয়েছে তিস্তা ও ব্রহ্মপুত্র নদবেষ্টিত চরাঞ্চলের গবাদিপশুগুলো।
গাইবান্ধা সদর উপজেলার কামারজানি ইউনিয়নের খামারি হামিদুর রহমান বলেন, আমার খামারে উন্নত জাতের চারটি ষাড় গরু রয়েছে। এসব গরুগুলোকে শীত থেকে রক্ষায় গোয়াল ঘরের মেঝেতে ম্যাটস, শরীরে পাটের বস্তার চাদর দিয়ে রেখেছি। এছাড়া রাতে যাতে বাতাস না ঢোকে সেজন্য গোয়ালঘরের বেড়া পলিথিন দিয়ে মুড়িয়ে রাখার পাশাপাশি মোটা কাপড়ের মশারি টানিয়ে রাখছি। তারপরও গরুগুলোর জবুথবু অবস্থা।
সুন্দরগঞ্জ উপজেলার বেলকা ইউনিয়নের কৃষক হারুন সরকার বলেন, তীব্র শীতে মানুষের মতোই গবাদি পশুদেরকেও চরম কষ্ট পোহাতে হচ্ছে। শীত ও ঠান্ডা থেকে বাঁচাতে তাদের শরীরে মোটা কাঁথা-কম্বল কিংবা চট জড়িয়ে দেওয়া হচ্ছে।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com