বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৭:৫৩ পূর্বাহ্ন

পলাশবাড়ী চৌমাথায় ওভার ব্রীজ না থাকায় জীবনের ঝূঁকি নিয়ে রাস্তা পারাপার পথচারী ও স্কুলের শিশু শিক্ষার্থীদের

পলাশবাড়ী চৌমাথায় ওভার ব্রীজ না থাকায় জীবনের ঝূঁকি নিয়ে রাস্তা পারাপার পথচারী ও স্কুলের শিশু শিক্ষার্থীদের

পলাশবাড়ী প্রতিনিধিঃ উত্তরের জনপদ রংপুর-ঢাকা হাইওয়ে মহাসড়কের বুক চিরে গড়ে ওঠা পলাশবাড়ী উপজেলা শহর । এ শহরের প্রানকেন্দ্র চৌমাথা।
উপজেলা শহরের উত্তরে রংপুর-দক্ষিনে ঢাকা, পশ্চিমে দিনাজপুরের ঘোড়াঘাট ও উত্তরে গাইবান্ধা জেলা শহরের প্রবেশ পথ। পলাশবাড়ীর সীমানায় চারটি রাস্তা একই স্থানে সমন্বয় হওয়ায় পলাশবাড়ী চৌমাথা নামে পরিচিত অর্জন করেছে। তার উপর ঘোড়াঘাট থেকে পলাশবাড়ী হয়ে গাইবান্ধা পর্যন্ত রোডটি প্রশস্তকরণ করায় এ রোডটি দিয়ে বর্তমানে আগের তুলনায় যানবাহন বেশি চলাচল করছে, যে কারণে রোডটিতে যানজট লেগেই থাকছে।
চৌমাথা থেকে ১০০ গজের মধ্যে, উপজেলা পরিষদ, সোনালী ব্যাংক, পলাশবাড়ী থানা ভবন,সাব- রেজিষ্ট্রার অফিস, পিয়ারি পাইলট বালিকা বিদ্যালয়, মহিলা ডিগ্রি কলেজ, এস এম পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়, ইউনিক কিন্ডারগার্টেন স্কুল, ৩০০/৫০০ গজের মধ্যে রয়েছে উপজেলা পরিষদ, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, সরকারি কলেজ, বঙ্গবন্ধু বালিকা উচ্চ বিদ্যালয়, এসএমবি আদর্শ উচ্চ বিদ্যালয়, শিশু কানন স্কুল, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, স্টুডেন্ট কেয়ার স্কুল এবং গ্রীন ফিল্ড ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজসহ জনগুরুত্বপূর্ণ অফিস আদালত স্কুল কলেজ ও এনজিও প্রতিষ্ঠান। কয়েক হাজার শিশু শিক্ষার্থীকে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন ব্যস্ততম সড়কটি পারপার হতে হয়। দুই পার্শ্বে কালীবাড়ী বাজারের প্রবেশদার হওয়ায় হাটের দিন শনিবার ও বুধবার যানজট লেগেই থাকে। এদিকে সকালে চামড়া ও কাচামাল হাট, দুপুরে গরুর হাটের গরুবহনকারী যানবাহনগুলো এত পরিমান আসতে থাকে যার কারণে চৌমাথাসহ জনতা ব্যাংক মোড়ে কোন ক্রমেই যানজট এবং মানুষের জটলা সরতেই চায় না। আর এ কারণে রাব্বীর মোড়ে, চৌমাথায় বেশ কয়েকজন পথচারী রাস্তাপারাপারের সময় বাস- ট্রাকের ধাক্কায় নিহত হন।
প্রতিনিয়ত যেমন রংপুর – ঢাকা মহাসড়কে পাল্লা দিয়ে চলছে শতশত বাস ট্রাক, সিএনজি, অটো রিক্সা, অটোভ্যান, ভটভটি নসিমন, করিমন। তেমনি গাইবান্ধা ঘোড়াঘাট সড়কটি প্রশস্তকরণের কারণে এ সড়ক পথেও আগের তুলনায় তিনগুন বেশি যানবাহন চলাচল করছে। ফলে প্রতিনিয়তই চৌমাথা মোড়ে যানজট লেগেই থাকছে। যানযটের কথা বিবেচনা করে চৌমাথা মোড়ে ট্রাফিক পুলিশ নিয়োগ করা হলে ও জনদুর্ভোগ কিছুতেই কমছেনা।
যে কারণে হাজার হাজার শিক্ষার্থীসহ পথচারিরা চৌমাথা মোড় রাস্তা পারাপারের জন্য একটি ওভার ব্রীজ নির্মাণের দাবী জানান।
এক পরিসংখ্যানে দেখা যায় গত এক বছরে এ উপজেলায় সড়ক দুর্ঘটনায় প্রায় ৩৬ জন যাত্রী ও পথচারী নিহত হয়েছে।
হাজারো শিক্ষার্থীদের কথা বিবেচনা করে পলাশবাড়ী উপজেলায় জনগুরুত্বপূর্ণ চৌমাথা মোড়ে একটি ফুট ওভার ব্রীজ নির্মানের দাবী জানিয়েছেন সচেতন পলাশবাড়ীর তথা উত্তরের মানুষ

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com