মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯:০৫ পূর্বাহ্ন

পলাশবাড়ী কালিবাড়ী হাটের বিশাল কাচাবাজার ও গরু হাট বিলিনের পথে

পলাশবাড়ী কালিবাড়ী হাটের বিশাল কাচাবাজার ও গরু হাট বিলিনের পথে

পলাশবাড়ী প্রতিনিধিঃ পলাশবাড়ী উপজেলার ঢাকা রংপুর মহাসড়কের ৪ লেন উন্নীতকরণ প্রকল্পের আওতায় জমি অধিগ্রহণের ফলে পলাশবাড়ীর কালিবাড়ী হাটের বিশাল পাইকারী কাচা বাজার ও বিখ্যাত গরু হাটটি বিলিন হতে বসেছে। হাটটি রক্ষায় জরুরী পদক্ষেপ গ্রহনের লক্ষে এলাকার বিভিন্ন শ্রেনী পেশার মানুষ গাইবান্ধা জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছেন ।
প্রকাশ, গত ২৫ বছর পূর্বে ঐতিহ্যবাহী পলাশবাড়ী উপজেলার কালিবাড়ীহাটে পাইকারি কাচা সব্জি বাজার ও গরু হাট লাগানো হলে কালিবাড়ী হাটের নির্ধারিত খাস খতিয়ানভুক্ত হাট চান্দিনায় স্থান সংকুলন না হওয়ায় তৎকালিন ইজারাদারের প্রচেষ্টায় হাটের অনতিদুরে বাশকাটা মৌজার সাবেক ১১৩,১২৬ ও ১২৭ হাল ৩০৩,৩০১ দাগের ৬৬ শতাংশ জমি ভাড়া নিয়ে হাট বসানো হয়। বিশ্ব রোড সংলগ্ন স্থানটি খোলামেলা হওয়ায় অল্পদিনের মধ্যে হাটটি জমজমাট আকার ধারণ করে । খোজ নিয়ে দেখা গেছে, প্রতি শনিবার ও বুধবার হাটের দিন কমপক্ষে ১০ হাজার মন কাচা সব্জি ও কমপক্ষে ৫শ’ গরু মহিষ ক্রয় বিক্রয় হয়। এসব মালামালের অধিকাংশ পন্য ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ হয়ে থাকে। দীর্ঘদিন যাবৎ উক্ত স্থানে হাট বসার কারণে বেশকয়েকটি খাবার হোটেল ও শতাধিক বিভিন্ন দোকান বসায় এলাকাটি বানিজ্যিক এলাকায় পরিনত হয়েছে। ইতি মধ্যে গাইবান্ধা জেলা প্রশাসক ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প-ওও এলেঙ্গা হাটিকামরুল রংপুর মহাসড়ক ৪ লেনে উন্নীত করণ’ প্রকল্পের আওতায় কালিবাড়ী হাটের জন্য ভাড়া নেওয়া জায়গা বাশকাটা মৌজার ৩০১,৩০৩ দাগের .৩৭ শতাংশ জমি অধিগ্রহনের সিদ্ধান্ত গ্রহন পূর্বক ৪ ধারা ও ৭ ধার নোটিশ প্রদান করেছেন । ফলে কালিবাগী হাটের পাইকারী সব্জি বাজার ও বিশাল গরু হাটটি জায়গার অভাবে নিশ্চিত বিলুপ্ত হয়ে যাবে বলে অভিজ্ঞ মহল আশংঙ্কা প্রকাশ করেছেন ।
জানা গেছে, সরকার প্রতি বছর এ হাটের ইজারালব্ধ রাজস্ব আয় হতে কমপক্ষে ১ কোটি টাকা আয় করে থাকেন। হাটটি বিলুপ্ত হলে সরকার প্রতি বছর মোটা অংকের রাজস্ব আয় হতে বঞ্চিত হবে। কালিবাড়ী হাটের বিশাল এই পাইকারি সব্জি বাজার ও গরু হাটটি টিরক রাখার লক্ষে বাশকাটা মৌজার ৩০১ .৩০৩ দাগেরর জায়গায় জমি অধিগ্রহনের সাথে সাথে পার্শ্ববর্তী যে কোন স্থানে ১ একর জমি কালীবাড়ী হাটের কাচা বাজার ও গরু হাটের জন্য অধিগ্রহন করার আবেদন জানিয়ে গাইবান্ধা জেলা প্রশাসক বরাবরে পলাশবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম মোকছেদ চৌধুরী বিদ্যু, পৌর প্রশাসক আবু বকর প্রধান, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌর সহায়ক কমিটির সদস্য, মটর শ্রমিক ইউনিয়নের নেতা ফিরোজ, হাটবাজার ব্যবসায়ি সমিতির সভাপতি, স্থানীয় সাংবাদিক নেতৃবৃন্দ, পল্লী চিকিৎসক, মসজিদের ইমামসহ বিভিন্ন শ্রেনী-পেশার নেতৃবৃন্দের স্বাক্ষরসহ একটি লিখিত দরখাস্ত প্রদান করেছেন। জনগের দূর্ভোগ রোধে ও এলাকার ঐতিহ্য রক্ষায় বিষয়টির গুরুত্ব অনুধাবন করে স্থানীয় জাতীয় সংসদ সদস এ্যাডঃ উম্মে কুলসুম স্মৃতি এমপি আবেদনটি আমলে নিতে জোড় সুপারিশ করেছেন।

 

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com