মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯:১০ পূর্বাহ্ন

পলাশবাড়ীতে চেয়ারম্যানের সহযোগীতায় ইউপি রাস্তার ১১৪টি গাছ অবৈধভাবে কর্তন

পলাশবাড়ীতে চেয়ারম্যানের সহযোগীতায় ইউপি রাস্তার ১১৪টি গাছ অবৈধভাবে কর্তন

পলাশবাড়ী প্রতিনিধিঃ পলাশবাড়ী উপজেলার ৬নং বেতকাপা ইউনিয়নের নান্দিশহর সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে হালদারপাড়া পর্যন্ত ইউপি রাস্তার ১১৪টি ইউক্লিপটার্স গাছ কর্তন করেছে পারআমলাগাছী গ্রামের খাজা মিয়ার ছেলে তারেক মিয়া। বেতকাপা ইউপি চেয়ারম্যান ফজলুল করিম এ গাছ কর্তনের অনুমতি প্রদান করেন। সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে এসব বড় বড় ইউক্লিপটার্স গাছ নাম মাত্র ৮০ হাজার টাকা মূল্যেয় বিক্রি করেছেন তারা। মোটা টাকার চুক্তির বিনিময়ে উক্ত সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের সহযোগিতায় সরকারের রাজস্ব ও সমিতির সদস্যদের ফাঁকি দিতেই গাছ কর্তনকারীর সঙ্গে লিয়াজো করে এসব গাছ কর্তন করছেন বলে এলাকাবাসীর অভিযোগ।
জানা য়ায়, উপজেলার বেতকাপা ইউনিয়নের নান্দিশহর সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে হালদারপাড়া পর্যন্ত ইউপি রাস্তায় উক্ত সমিতির সদস্যরা ১০/১২ বছর আগে ইউক্লিপটার্স গাছ রোপন করেন। গাছগুলো বর্তমানে বেশ বড় ও মোটা হয়ে বেড়ে উঠেছে। উক্ত গাছগুলো চোখে ধরার মত হওয়ায় সমিতির কিছু লোভী ব্যক্তি গাছগুলো কর্তন করার জন্য উঠে পড়ে লেগে যায়। এরই ধারাবাহিকতায় ১১ ডিসেম্বর ইউপি চেয়ারম্যানের মাধ্যমে একটি কাগজ তৈরি করে দেন গাছ কর্তনকারীরা। সেখানে দ্বিতীয় দরদাতার কোন উল্লেখ নেই। নেই কোন পত্রিকার গাছ কর্তনের টেন্ডার নোটিশ। ইউপি পরিষদের কোন নিলাম ডাকের সাইন বোর্ড কিংবা মাইকিং নেই। নেই উপজেলা ফরেস্টের কোন অনুমতির কাগজ পত্র। গাছ কর্তনের বিষয়ে জানেন না কমিটির সদস্য উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা। শুধু মাত্র ইউনিয়ন পরিষদের একটি কাগজ দিয়ে কিভাবে এতগুলো গাছ কর্তন করা যায়? এ প্রশ্ন করেছেন এলাকাবাসী।
এব্যাপারে সুষ্ঠ তদন্ত সাপেক্ষে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইননুগ ব্যবস্থা গ্রহনের জন্য জেলা-উপজেলা প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন এলাকাবাসী। এ বিষয়ে ৬নং বেতকাপা ইউপি চেয়ারম্যান ফজলুল করিম জানান, আপনাদের কি করার আছে করেন। উপজেলা নির্বাহী অফিসার মেজবাউল হোসেন জানান, ইউপি চেয়ারম্যানকে যথাযথ নিয়ম মেনে গাছ কর্তন করতে বলা হয়েছে। সে নিয়ম মেনে গাছ কর্তন করছে কিনা আমি জানিনা ।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com