বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৯:২৮ পূর্বাহ্ন

পলাশবাড়ীতে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

পলাশবাড়ীতে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টারঃ পলাশবাড়ীতে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য এ ঘোড় দৌড় দেখতে আসেন দূর-দূরান্ত থেকে সব বয়সের হাজার হাজার মানুষ। এ প্রতিযোগিতাকে কেন্দ্র করে গোটা হোসেনপুর এলাকাজুড়ে আনন্দ ও উৎসবে মেতে উঠে উৎসুক মানুষ।
গত শনিবার বিকালে উপজেলার হোসেনপুর ইউনিয়নের সাইনদহ আকবর নগর যুব ক্লাবের আয়োজনে সাইনদহ সবজিরবাজার এলাকায় এ এ ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
এর আগে প্রতিযোগিতার উদ্বোধন করেন গাইবান্ধা ৩ (পলাশবাড়ী -সাদুল্লাপুর) আসনের জাতীয় সংসদ সদস্য এ্যাডভোকেট উম্মে কুলসুম (স্মৃতি)। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় হোসেনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌফিকুল আমিন মন্ডল টিটুর সভাপতিত্বে বক্তব্য রাখেন পলাশবাড়ী উপজেলা চেয়ারম্যান একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎসহ অন্যরা।
পরে নানা সাঁজে সজ্জিত হয়ে টকবগিয়ে খুরের আওয়াজ তুলে ছুটে যায় রঙ্গ-বেরঙ্গে ঘোড়া। নানা সাঁজে সজ্জিত হয়ে অংশ নেয় ঐতিহ্যের ঘোড় দৌড় প্রতিযোগিতায়। ঘোড় দৌড় প্রতিযোগিতায় উপজেলা ও পার্শ্ববর্তী জেলা দিনাজপুর, ঘোড়াঘাটসহ ২০টি ঘোড়া এ খেলায় অংশ নেয়। উৎসবমুখর পরিবেশে ঘোড় দৌড় ও সাওয়ারীদের কৌশল উপভোগ করতে হাজির হয় হাজারো দর্শনার্থী।
আয়োজকরা বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে ও বাংলার সংস্কৃতি মনে করিয়ে দেওয়া আর এলাকাবাসীকে আনন্দ দিতে আজকের এ আয়োজন।
এ ঘোড়া দৌড় প্রতিযোগিতা তিনটি বিভাগে অনুষ্ঠিত হয়। প্রথম বিভাগে প্রথম হয় জাকারিয়া, দ্বিতীয় বিভাগে প্রথম হাবিজার, তৃতীয় বিভাগে প্রথম হয় বাদলের ঘোড়া। পরে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতারণ করা হয়।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com