মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৫:৩৭ অপরাহ্ন

পলাশবাড়িতে এগারো ইটভাটাকে ১৬ লাখ টাকা জরিমানা, তিনটি ধ্বংস

পলাশবাড়িতে এগারো ইটভাটাকে ১৬ লাখ টাকা জরিমানা, তিনটি ধ্বংস

স্টাফ রিপোর্টারঃ পলাশবাড়িতে তিনটি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদফতর ও জেলা প্রশাসন। একইসাথে পরিবেশ নষ্ট, রাজস্ব ফাঁকি ও আইন-কানুনকে বৃদ্ধাংগুলি দেখিয়ে গড়ে ওঠা আরও এগারোটি ইটভাটা থেকে জরিমানা আদায় করা হয় ১৬ লাখ টাকা।
গত রবিবার জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম ফয়েজ উদ্দিন এর নেতৃত্বে এ অভিযান চালানো হয়। র‌্যাব-১৩ এবং ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে নিয়ে তিনি এসব ইটভাটায় অভিযান পরিচালনা করেন।
এসময় পলাশবাড়ী উপজেলার সাকোয়া এলাকায় এমসিবি, এমআরবি ও মহদীপুরের ঠুটিয়াপুকুরে এএফজে ইটভাটা স্কেভেটর দিয়ে গুড়িয়ে দেওয়া হয়। ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় ভাটায় থাকা আগুন নিভিয়ে ভাটাগুলোর সব কার্যক্রম বন্ধ করা হয়। একইদিন পলাশবাড়ী উপজেলার বিভিন্ন ইউনিয়নে অভিযান চালিয়ে আরও এগারোটি ইটভাটাকে ১৬ লাখ টাকা জরিমানা করে তাদেরকে সতর্ক করা হয় এবং নিয়ম অনুযায়ী দ্রুত কাগজপত্র সম্পন্ন করতে বলা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম ফয়েজ উদ্দিন জানান, স্কুল কিংবা বসতভিটার সীমানা থেকে এক কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন নিষিদ্ধ। কিন্তু এই এলাকার অধিকাংশ ইঁট ভাটা মালিকরা সেই নিয়ম মানেননি। তাছাড়া পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই শুরু হয়েছিল ইঁটভাটা কার্যক্রম।
এসব ভাটা মালিককে আগে থেকে নোটিশ দেওয়া হলেও তারা লাইসেন্সের কোন নিয়মই মানেননি। অবৈধ ইঁটভাটা উচ্ছেদের লক্ষ্যেই এ অভিযান চালানো হয়েছে। আগামীতেও এই অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com