সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

জেলা পরিষদের শতবর্র্ষী পুকুর রক্ষায় হাইকোর্টের রুল ও নিষেধাজ্ঞা জারি

জেলা পরিষদের শতবর্র্ষী পুকুর রক্ষায় হাইকোর্টের রুল ও নিষেধাজ্ঞা জারি

স্টাফ রিপোর্টারঃ গাইবান্ধা সদর উপজেলার গোবিন্দপুর গ্রামে জেলা পরিষদের প্রায় ১.৫ একরের একটি শতবর্ষী পুকুর রক্ষায় হাইকোর্ট রুল ও নিষেধাজ্ঞা জারি করেছেন।
বিষয়টি গত রোববার সন্ধ্যায় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) সমম্বকারী, তন্ময় কুমার সান্যাল, রাজশাহী কার্যালয় থেকে একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করেন। গত রবিবার বিচারপতি মোঃ এনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের একটি বেঞ্চ এই রুল ও নিষেধাজ্ঞা জারি করেন। এর আগে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এই মামলা দায়ের করে। রুলে গাইবান্ধা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা পরিষদের চীফ অ্যাক্সিকিউটিভ অফিসারকে মাটি ভরাট থেকে রক্ষা, পুনরুদ্ধার এবং সংরক্ষণে বিবাদীগণের ব্যর্থতাকে কেন বেআইনি, আইনগত কর্তৃত্ববহির্ভূত এবং জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবেনা এবং পুকুরটি রক্ষায় জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা পরিষদের চীফ অ্যাক্সিকিউটিভ অফিসারকে ভরাটকৃত মাটি অপসারণ করে পুকুরটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে কেন নির্দেশ দেয়া হবেনা তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সাথে মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা পরিষদের চীফ অ্যাক্সিকিউটিভ অফিসারকে উক্ত পুকুরে মাটি ভরাট ও ভরাটকৃত স্থানে অডিটোরিয়ামসহ অন্য যেকোন স্থাপনা নির্মাণ থেকে বিরত থাকতে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।
বাদীপক্ষে মামলাটি পরিচালনা করেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) অ্যাডভোকেট মিনহাজুল হক চৌধুরী।
এ বিষয়য়ে জেলা পরিষদের নির্বাহী আব্দুর রউফ তালুকদার মুঠো ফোনে বলেন, এডিপির অর্থায়নে ২০১৬-১৭ অর্থ বছরের বাংলাদেশ সরকারের একটি মেগা প্রকল্পে সারাদেশে দশটি অডিটোরিয়ামের মধ্যে গাইবান্ধায় একটি অডিটোরিয়াম নির্মানের সিদ্ধান্ত হয় এবং ২০১৬-১৭ অর্থ বছরে তা ইজিপি টেন্ডারও হয়। টেন্ডারের পর যথারিতি পুকুর ভরাটের কাজ শুরু হয়।
তিনি বলেন, এই পুকুরটি একটা মজা পুকুর ছিলো। আজ মহামান্য হাইকোর্ট রুল ও নিষেধাজ্ঞা জারি করেছেন। এর আগে পরিবেশ অধিদপ্তর থেকেও আমাদের চিঠি দেওয়া হয়েছে। আমরা সে চিঠি পেয়ে পুকুরের মাটি ভরাটের কাজটি স্থগিত করেছি।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com