মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন

গ্যাস সংযোগ না পাওয়ায় গাইবান্ধাবাসীর দীর্ঘশ্বাস

গ্যাস সংযোগ না পাওয়ায় গাইবান্ধাবাসীর দীর্ঘশ্বাস

স্টাফ রিপোর্টারঃ উত্তর জনপদের কৃষিসমৃদ্ধ জেলা গাইবান্ধা। জেলার ওপর দিয়ে রংপুর বিভাগীয় শহরে পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহের কাজ প্রায় শেষ পর্যায়ে আছে। তবে এ প্রকল্পে গ্যাস সংযোগ পাচ্ছে না গাইবান্ধাবাসী। গ্যাসের অভাবে এ অঞ্চলে উদ্যোক্তারা তাই গড়ে তুলতে পারছে না গ্যাসভিত্তিক কোনো শিল্পপ্রতিষ্ঠান। ফলে বাণিজ্যিক সুযোগ থেকে পিছিয়ে পড়ছে এ জেলা। অথচ দীর্ঘদিন থেকে পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহের দাবি করে আসছে এ জেলার মানুষ।
স্থানীয় শিল্পোদ্যোক্তারা জানান, ২০২০ সালে একনেক সভায় অনুমোদিত পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ শীর্ষক একটি প্রকল্প আশার আলো জ্বালিয়েছিল গাইবান্ধার মানুষদের। প্রকল্পকে ঘিরে বিশাল এক জনগোষ্ঠীর জীবন-জীবিকাসহ বেকারদের কাজের সুযোগ তৈরিরও সম্ভাবনা দেখা দিয়েছিল। কিন্তু তা স্বপ্নই রয়ে গেল। বগুড়া থেকে গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ী উপজেলার ওপর দিয়ে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করা হয়েছে রংপুরে। রংপুরসহ কয়েকটি জেলা এ সংযোগ পেতে যাচ্ছে। অথচ গ্যাসের জন্য বহুদিন থেকে অধীর আগ্রহে অপেক্ষা করা গাইবান্ধার মানুষ তা পাচ্ছে না। এতে হতাশ স্থানীয় উদ্যোক্তারা। তারা বলছে, গ্যাস সরবরাহ না থাকায় জেলায় ভারী শিল্পকারখানা হচ্ছে না। পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সংযোগ দেওয়া হলে জেলায় ভারী শিল্প ও কলকারখানা গড়ে উঠবে। শিল্পবিপ্লব ঘটবে। কর্মসংস্থান বাড়বে, কমবে বেকারত্ব। উন্নত হবে মানুষের জীবনমান।
স্থানীয়রা জানায়, গ্যাসের লাইন স্থাপনের কাজে প্রথমে খুশি হয় তারা। পরে জানতে পারে, এ জেলায় গ্যাস দেওয়া হবে না। অপেক্ষা করতে হবে। এদিকে পাশের রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করা হচ্ছে। বহুদিন থেকে জেলার শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ী মহলের আশা ছিল গ্যাস সরবরাহ হবে এ জেলায়। এ জন্য বেশ কয়েকবার মানববন্ধন, মিটিং, মিছিল হয়েছে। তার পরও প্রকল্পে এ জেলা গ্যাস পাচ্ছে না। তাদের দাবি, জেলার উন্নয়নে দ্রুত সময়ের মধ্যে গ্যাস সরবরাহ করবে কর্তৃপক্ষ।
খোঁজ নিয়ে জানা গেছে, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড (পিজিসিএল) ও গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) এ প্রকল্পটির কাজ করছে। এর মধ্যে বগুড়া থেকে রংপুরের সৈয়দপুর পর্যন্ত ১৫০ কিলোমিটার মাটির নিচ দিয়ে ৩০ ইঞ্চি ব্যাসের পাইপলাইনের মাধ্যমে উচ্চচাপসম্পন্ন গ্যাসের লাইন দেওয়ার কাজ করছে পিজিসিএল।
গাইবান্ধা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোঃ মকছুদার রহমান শাহান বলেন, রংপুর কমিশনের এক সভায় গ্যাসের দাবি জানানো হয়েছে। জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় ইপিজেড হচ্ছে। সেক্ষেত্রে গ্যাসের বিকল্প নেই। জেলা শহরে শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে গ্যাস অবশ্যই চাই। গ্যাস সরবরাহ হলে এ অঞ্চলে অর্থনৈতিক জোন গড়ে উঠবে। একই সঙ্গে আর্থসামাজিক অবস্থার ব্যাপক পরিবর্তন ঘটবে। দূর হবে দারিদ্র্য বৈষম্য। গ্যাস লাইনের কাজ চলছে। আশা করছি, সরকার এ প্রকল্পে পালপলাইনের মাধ্যমে গাইবান্ধায় দ্রুত গ্যাস সরবরাহ করবে।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com