মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

গোবিন্দগঞ্জে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে স্বল্পমূল্যে রাস্তার গাছ বিক্রি

গোবিন্দগঞ্জে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে স্বল্পমূল্যে রাস্তার গাছ বিক্রি

পলাশবাড়ী প্রতিনিধিঃ গোবিন্দগঞ্জে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে স্বল্পমূল্যে রাস্তার গাছ বিক্রি। বন কর্মকর্তার রহস্যজনক কর্মকান্ড ক্ষতিগ্রস্ত হচ্ছে রাস্তার পার্শ্বের জমির মালিক ও সরকার।
সরেজমিন গিয়ে জানা যায়, গোবিন্দগঞ্জ উপজেলার নাকাই ইউনিয়নের খুকশিয়া গ্রামের নাকাই জুমারঘর রাস্তার বটতলী হতে কমিউনিটি ক্লিনিক পর্যন্ত রাস্তার ৪৩৫টি ইউক্লিপ্টার্স গাছ ৪ লাখ ৮০ হাজার ৫শত টাকায় সর্বোচ্চ দরদাতা হিসাবে মোত্তালিব হোসেন নামে একজন কাঠ ব্যবসায়ীকে ৪০ দিনের মধ্যে গাছ কর্তনের কার্যদেশ প্রদান করে। সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক বন কর্মকর্তার সাথে যোগসাজসে গাছগুলো স্বল্পমূল্য দেখিয়ে বিক্রি করে। উক্ত গাছগুলি কাঠ ব্যবসায়ীর কাছে অধিক মূল্যে বিক্রি করে বাকী টাকা ভাগবাটোয়ারা করার অভিযোগ উঠেছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে রাস্তার দু’পার্শ্বের জমির মালিকগণ এবং রাজস্ব হারাচ্ছে সরকার। সমিতির সভাপতি শাহ আলমের সঙ্গে মোবাইল ফোনে সমিতির নাম এবং কতজন সদস্য জানতে চাইলে তিনি সমিতির নাম ও সদস্যর সংখ্যা জানাতে নারাজ।
এব্যাপারে নাকাই ইউপি চেয়ারম্যান মোঃ সাজু খন্দকারের সাথে যোগাযোগ করে মোবাইলে না পাওয়ায় তার কোন মন্তব্য পাওয়া যায়নি।
উপজেলা পল্লী উন্নয়ন অফিসার ও গাছ বিক্রয় কমিটির আহবায়ক এনামুল হক মুঠোফোনে জানান, গাছগুলো নিলামের মাধ্যমে নির্ধারিত মূল্যের উপরে সর্বোচ্চ দরদাতাকে গাছ কর্তনের কার্যদেশ প্রদান করা হয়েছে।
গাইবান্ধা জেলা বন ভারপ্রাপ্ত কর্মকর্তা এ.এইচ.এম শরিফুল ইসলাম মন্ডল কাছে স্বল্পমূল্যে গাছ বিক্রির বিষয়টি জানতে চাইলে তিনি জানান, এলাকাবাসীর রোপনকৃত গাছ তারা যেন সহজে বিক্রি করতে পারে। সেই তুলনায় দাম নির্ধারণ করা হয়েছে।
ইতিপূর্বে গোবিন্দগঞ্জ উপজেলার দরবস্ত ইউনিয়নের হোসেনপুর গ্রামে হোসেনপুর সমবায় সমিতি কর্তৃক রোপনকৃত রাস্তার মূল্যবান ইউক্লিপটার্স গাছ একই কায়দায় স্বল্পমূল্যে বিক্রি করা হয়েছিল। এলাকার সচেতন মহল সরকারের রাজস্ব রক্ষার্থে সঠিক তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট বিভাগে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

Thank you for reading this post, don't forget to subscribe!

 

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com