বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন

গোবিন্দগঞ্জে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলনে লাভবান চাষিরা

গোবিন্দগঞ্জে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলনে লাভবান চাষিরা

স্টাফ রিপোর্টারঃ গোবিন্দগঞ্জে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন ও বাজারে দাম ভাল পাওয়ায় প্রত্যাশার চেয়ে বেশি লাভবান হচ্ছেন চাষিরা। সার বীজসহ কৃষি উপকরণ ব্যয় বাড়লেও অনুকুল আবহওয়া সত্বেও কৃষি বিভাগের তদারকি এবং পরামর্শে কৃষকরা সময়মত ক্ষেতে সার সেচ ও সঠিক পরিচর্যার কারণে এবার পেঁয়াজের ভাল ফলন বলে ধারণা করছেন কৃষকরা।
শীতের শুরুতেই পেয়াজের ফলন পেতে উপজেলার কামারদহ, কোচাশহর, নাকাইহাট, দরবস্থ, গুমানিগঞ্জ, হরিরামপুরসহ বেশকিছু এলাকার কৃষকরা আশ্বিন-কার্তিক মাসে মুড়িকাটা পেঁয়াজের চাষ শুরু করেন।
এবার এ সব এলাকায় ব্যাপক জমিতে পেঁয়াজের চাষ হয়েছে। জেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে এ বছর ২১০ হেক্টর জমিতে মুড়িকাটা পেঁয়াজ চাষ হয়েছে। আশ্বিন-কার্তিকে রোপন করা পেঁয়াজ তাই আগ্রাহায়নে উঠানো শুরু হয়।
শীতের শুরুতেই পেঁয়াজ পাতাসহ বিক্রি হলেও এখন বল বড় হওয়ায় পাতার পাশাপাশি মুড়িকেটে বিক্রি করছেন কৃষক। পেয়াজের ফলন ও বাজারদর ভালো হওয়ায় প্রত্যাশার চেয়ে বেশি লাভবান হচ্ছেন চাষিরা। তবে বীজ, সার তেল সহ কৃষি উপকরণ ব্যয় বৃদ্ধি পাওয়ায় পেঁয়াজ চাষে প্রচুর ব্যয়ও বেড়েছে।
কামরারদহে মাস্তা গ্রামের কৃষক তাহেদুল ইসলাম বলেন বীজ, সার তেল সহ কৃষি উপকরণ ব্যয় বাড়ায় পেঁয়াজ চাষের ব্যয় বেড়েছে। তবে অনুকুল আবহওয়া আর সময়মত সার,সেচ,পরিচর্যা ও রোগ বালাই দমনে কিটনাশক স্প্রে করায় এবার মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন পেয়েছেন তারা।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com