সোমবার, ২৩ মে ২০২২, ০৭:৫২ পূর্বাহ্ন

গাইবান্ধায় সাড়ে ৪২ হাজার টন ধান-চাল কিনবে সরকার

গাইবান্ধায় সাড়ে ৪২ হাজার টন ধান-চাল কিনবে সরকার

স্টাফ রিপোর্টারঃ চলতি বোরো মৌসুমে গাইবান্ধার প্রত্যন্ত অঞ্চলে শুরু হয়েছে ধান কাটা ও মাড়াই কাজ । এরই মধ্যে কৃষক ও মিলারদের কাছ থেকে ৪২ হাজার ৫০২ টন ধান-চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা খাদ্য বিভাগ। গত ১ মে থেকে ধান-চাল কেনা শুরু করা হয়েছে। যা আগামী ১৬ আগষ্ট পর্যন্ত চলমান থাকবে।
গাইবান্ধা খাদ্য বিভাগ সুত্রে জানা গেছে, গাইবান্ধা জেলার ১২ টি ক্রয় কেন্দ্রের মাধ্যমে সরাসরি কৃষকদের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে ১৮ হাজার ৩০২ টন ধান ও মিলারদের কাছ থেকে ২৪ হাজার ২০০ টন সিদ্ধ চাল ৪০ টাকা দরে কেনা হবে। এর আগে কৃষকরা অনলাইনে অ্যাপের মাধ্যমে ধান বিক্রির জন্য নিবন্ধনের আবেদন করেছে। এ নিবন্ধনে লটারির মাধ্যমে জেলার প্রত্যেক উপজেলা প্রশাসনের সহযোগিতায় ধান-চাল ক্রয় কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে।
এ তথ্য নিশ্চিত করে গাইবান্ধা জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা রিয়াজুর রহমান। ধান ক্রয় লক্ষ্যমাত্রায় এ পর্যন্ত ১৫ টন অর্জিত হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, কৃষি বিপণন অধিদফতর হিসাব অনুযায়ী, ধানের কেজি প্রতি উৎপাদন ব্যয় ২৬ টাকা ১ পয়সা, চালের ৩৮ টাকা ৯৬ পয়সা। কৃষি সম্প্রসারণ অধিদফতরের ধানের ২৬ টাকা ১৯ পয়সা, চালের ৩৮ টাকা ৫৩ পয়সা; বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ধানের ২৫ টাকা ২৮ পয়সা, চালের ৩৭ টাকা ৭ পয়সা এবং কৃষি মন্ত্রণালয়ের ধানের ২৭ টাকা এবং চালের উৎপাদন ব্যয় নির্ধারণ করেছে ৩৯ টাকা।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com