বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন

গাইবান্ধায় বিলের স্বচ্ছ জলে লাল পদ্মের হাসি

গাইবান্ধায় বিলের স্বচ্ছ জলে লাল পদ্মের হাসি

স্টাফ রিপোর্টারঃ জলজ ফুলের রাণী পদ্ম। আর তা যদি হয় লাল পদ্ম। তাহলে তো কথা নেই। এ বর্ষায় গাইবান্ধার বিল-ঝিলগুলোতে মেলে ধরেছে নিজেদের সৌন্দর্যের ডালি। এক নজর তাকিয়ে থাকলে যেকোন মানুষের চোখ জুড়িয়ে যায়। আর পদ্ম ফুলের এই সাম্রাজ্যে কোন বাধাতেই যেন হার মানেনা দাপুটে শৈশব।
সদর উপজেলার কামারপাড়ার কাতলার বিলে জলের ওপর বিছানো থালার মতো গোলাকার সবুজ পাতা। ফাঁকে ফাঁকে লম্বা ডগার ওপর লাল সাদা পদ্ম ফুল। অসংখ্য পাপড়ির চমৎকার বিন্যাসে সজ্জিত একেকটি পদ্ম যেমন সুগন্ধ ছড়ায়, তেমনি যেকোন মানুষের হৃদয় কাড়ে খুব সহজেই। তাই হয়তো পদ্ম কাঁটার যন্ত্রণাও এর স্পর্শ থেকে আটকে রাখতে পারে না শৈশবকে।
কামারপাড়া গ্রামের শ্রাবণ নৌকা নিয়ে এগিয়ে যাচ্ছে বিলের দিকে। নৌকার যাত্রী সিদরাতুল মুনতাহা (নূহা) বিল থেকে অনকেগুলো লাল পদ্ম তুলেছে। সেগুলো নৌকায় বসে এক হাতে মেলে ধরেছে অন্য হাতে পদ্ম ফুলের গোলাকার পাতাটি মাথায় ছাতা হিসেবে ব্যবহার করছে।
কামারপাড়া গ্রামের সিদরাতুল মুনতাহা (নূহা) জানায়, ‘পদ্ম ফুল তুলতে গিয়ে কাটার খোঁচা লেগেছে। কিন্তু ফুল তোলার পর সব কষ্ট দূর হয়ে গেছে।’ পদ্ম ফুলের সাম্রাজ্যে একাই থাকে না তারা। সাথে আছে শাপলা, শালুকসহ বিভিন্ন জলজ উদ্ভিদের বসবাস। জলাভূ মিতে ফুটে থাকা পদ্ম ফুলের সৌন্দর্য যতোটা না কাছে টানে। শিশুরা তার চেয়েও বেশী আগ্রহী পদ্ম খোচার প্রতি।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com