বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:২০ অপরাহ্ন

গাইবান্ধায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

গাইবান্ধায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

স্টাফ রিপোর্টারঃ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য়) রাউন্ডের গতকাল শনিবার শুভ উদ্বোধন করা হয় গাইবান্ধা পৌরসভা চত্বরে। প্রধান অতিথি গাইবান্ধা জেলা প্রশাসক মোঃ আবদুল মতিন আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির উদ্বোধন করেন। এ উপলক্ষে পৌর মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলনের সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ এ.বি.এম আবু হানিফ, গাইবান্ধার নিউট্রিশন ইন্টার এর ডিষ্ট্রিক কো- অর্ডিনেটর রায়হানা ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ভারপ্রাপ্ত কর্মকর্তা ডাঃ ডায়না সরকার, পৌরসভার স্যানেটারি ইন্সপেক্টর আব্দুর রহিম আকন্দ প্রমুখ।
এ কর্মসূচির আওতায় ৬ থেকে ১১ মাস বয়সের শিশুকে একটি নীল রঙের ভিটামিন “এ” ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সের শিশুকে একটি লাল রঙের ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হয়।
সিভিল সার্জন কার্যালয় সুত্রে জানা গেছে, এ কর্মসূচির আওতায় জেলার মোট ২ হাজার ৩৩টি কেন্দ্রের মাধ্যমে মোট ৩ লাখ ৩৭ হাজার ২৮৬ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়। কর্মসূচি সফল করতে জেলায় মোট ৫ হাজার ১৬ জন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মাঠ কর্মী এবং কর্মকর্তারা দায়িত্ব পালন করেন।
গাইবান্ধা পৌরসভার ৫৮টি ইপিআই কেন্দ্রতে মোট ১০ হাজার ৪শ ২৪ জন শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ১ হাজার ২শ ৩৯ জন শিশুকে ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৯ হাজার ১শ ৮৫ টি শিশুকে ভিটামিন “এ”ক্যাপসুল খাওয়ান হয়। এতে ১২ জন সুপারভাইজার ও ১১৬ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করেন। বক্তারা- শিশুর রাতকানা, মৃত্যু ও অসুস্থতা রোধে এই ভিটামিন এ পাস খাউয়াতে অভিভাবকদের পরামর্শ দেন। সেইসাথে অসুস্থ শিশুকে ভিটামিন এ পাস খাউয়াতে নিষেধ করেন।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com