মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৮:৪৪ অপরাহ্ন

এলজিইডি ও পাউবোর রশি টানাটানিতে গাইবান্ধায় সড়ক উন্নয়নকাজ বন্ধ

এলজিইডি ও পাউবোর রশি টানাটানিতে গাইবান্ধায় সড়ক উন্নয়নকাজ বন্ধ

স্টাফ রিপোর্টারঃ গাইবান্ধা সদর উপজেলার তালতলা বাজার থেকে কোমরনই হয়ে গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়ক পর্যন্ত বন্যা নিয়ন্ত্রণ বাঁধের উপর নির্মিত ১০ কিলোমিটার সড়কের অবস্থা বেহাল। হালকা যানবাহন চলাচলও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ২০১১-১২ অর্থবছরে ওই সড়কটি এলজিইডির তত্ত্বাবধানে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের উপর এ সড়ক নির্মাণ করা হয়। এরপর ৯ বছরেও কোনো সংস্কার কাজ করা হয়নি।
চলতি অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) তাদের নির্মিত এ সড়কটি পুনর্বাসনে একটি কর্মসূচি হাতে নেয়। এ জন্য দুই কোটি ৪৫ লাখ টাকা বরাদ্দ দেয়। যথারীতি দরপত্র গ্রহণ শেষে স্থানীয় এক ঠিকাদারকে সড়ক সংস্কারে কার্যাদেশ দেওয়া হয়। কিন্তু ঠিকাদার কাজ শুরু করার জন্য তালতলা বাজার এলাকায় নির্মাণ সামগ্রী ফেললে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ওই কাজে বাধা দেয়। ফলে শুরুতে সংস্কার কাজ বন্ধ হয়ে যায়।
এদিকে ওই সড়কে মানুষের দুর্ভোগ চরমে ওঠায় গত ১ জানুয়ারি কালেক্টরেট সম্মেলনকক্ষে অনুষ্ঠিত জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় বিষয়টি নিয়ে আলোচনা ওঠে। এলজিইডি এবং পাউবো পরস্পরের পক্ষে যুক্তি প্রদর্শন করে। এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুর রহমান শেখ জানান, বাঁধের উপর এলজিইডি এ সড়ক নির্মাণ করে। তাই স্থানীয় জনগণের দাবির পরিপ্রেক্ষিতে এর সংস্কার কাজ হাতে নেওয়া হয়।
পাউবোর নির্বাহী প্রকৌশলী মোঃ মোখলেছুর রহমান বলেন, অনুমতি ছাড়া সংস্কার কাজ সম্ভব নয়। এলজিইডি এ ব্যাপারে অনুমতি নেয়নি।
এ সম্পর্কে স্থানীয় সমাজসেবী জিয়াউর রহমান বলেন, ‘বাঁধ পুনর্বাসনের টাকা দিয়ে সড়ক পুনর্বাসনের কাজ করা ঠিক নয়। কারণ এর ফলে বাঁধটি ঝুঁকির মধ্যেই থেকে যাবে। এরই মধ্যে ওই বাঁধের কয়েকটি অংশে বড় ধরনের ফাটল ধরেছে। আগামী বন্যায় ওই স্থানগুলো ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে। সুতরাং সংশ্লিষ্ট দপ্তরকে ভাবনা চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে।
খোঁজ নিয়ে জানা গেছে, এই টানা-হেঁচড়ার কারণে এলজিইডির বরাদ্দ দুই কোটি ৪৫ লাখ টাকা স্থানীয় কর্তৃপক্ষ অন্য একটি প্রকল্পে সমন্বয় করে ফেলেছে। ফলে এ সড়কটি উন্নয়নের কাজ থেমে গেছে।
এ ব্যাপারে পাউবো নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘ওই বাঁধে মাটির কাজের জন্য প্রায় এক কোটি টাকা বরাদ্দ রয়েছে। প্রধান কার্যালয়ের অনুমতি নিয়ে তা দিয়ে সড়ক পুনর্বাসনের কাজ করার পরিকল্পনা রয়েছে।’

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com