শনিবার, ২৮ মে ২০২২, ০৮:০৫ অপরাহ্ন

অভিযানে অবৈধ ইটভাটা বন্ধ করে দিয়েছেন জেলা প্রশাসন

অভিযানে অবৈধ ইটভাটা বন্ধ করে দিয়েছেন জেলা প্রশাসন

স্টাফ রিপোর্টারঃ গাইবান্ধা সদর উপজেলায় জনবসতিতে অবৈধভাবে নির্মাণাধীন একটি ইটভাটা বন্ধ করে দিয়েছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় ওই ভাটার ব্যবস্থাপক রাসেল মিয়ার কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। একই সঙ্গে আগামী সাত দিনের মধ্যে ইটভাটা নির্মাণের সব সরঞ্জাম সরানোর নির্দেশ দেয়া হয়েছে।
গত সোমবার দুপুরে সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের খামার বোয়ালী এলাকায় এই অভিযান চালানো হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ‘লাইসেন্সবিহীন ও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ব্যতীত ইটভাটা স্থাপনের সুযোগ নেই। তা ছাড়া জনবসতি এবং আবাদি জমির মাঝে ইটভাটা স্থাপনের কোনও প্রশ্নই ওঠে না। কিন্তু সম্প্রতি খামার বোয়ালী এলাকায় নিয়মনীতি উপেক্ষা করে অবৈধভাবে ইটভাটা গড়ে তোলেন আয়েন উদ্দিন নামে এক ব্যবসায়ী। এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে ওই ইটভাটায় অভিযান চালিয়ে সব কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ব্যবস্থাপক রাসেল মিয়ার কাছে ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদ-ের আদেশ দেওয়া হয়।
তিনি আরও বলেন, ‘অভিযানের সময় ভাটামালিক আয়েন উদ্দিনকে পাওয়া যায়নি। তবে আগামী সাত দিনের মধ্যে তাকে নির্মাণাধীন ভাটার সব সরঞ্জাম সরানোর নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ অমান্য করলে পরবর্তী সময়ে বুলডোজার দিয়ে ইটভাটা গুঁড়িয়ে দিয়ে মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
জেলার বিভিন্ন এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটাগুলোর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

 

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com