সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৩:৪২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
নলডাঙ্গায় ট্রেনের ধাক্কায় আহত নারীর মৃত্যু সাঘাটায় কারিগারি বিষয়ক ১ দিন ব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত আইন শৃঙ্খলা বাহিনীর গাড়িতে আগুন ও ম্যাজিষ্ট্রেটের গাড়ি ভাংচুরের ঘটনায় দুটি মামলা দায়ের ॥ ৫ গ্রেফতার গোবিন্দগঞ্জে পৌর নির্বাচনে আ’লীগের বিদ্রোহী প্রার্থী রাফিকে দল থেকে বহিষ্কার গোবিন্দগঞ্জে ছাত্রলীগের বর্ধিত সভা উদীচীর রণেশ দাশ গুপ্তের জন্মবার্ষিকী পালিত গাইবান্ধা ও সুন্দরগঞ্জ পৌরসভায় উৎসবমুখর পরিবেশে সুষ্ঠু শান্তিপূর্ণ ও ভোট গ্রহণ সাঘাটায় আজির হোসেন হত্যা মামলার ১ আসামী গ্রেফতার দারিয়াপুরে যুব ইউনিয়নের শীতবস্ত্র বিতরণ আজ সুন্দরগঞ্জ পৌরসভা নির্বাচন- প্রশাসনের পাঁচ স্তরের নিরাপত্তা সেল

সুন্দরগঞ্জে বন্যায় আমনের ক্ষতি পুষিয়ে নিতে ভাসমান বীজতলা তৈরি

সুন্দরগঞ্জে বন্যায় আমনের ক্ষতি পুষিয়ে নিতে ভাসমান বীজতলা তৈরি

কঞ্চিবাড়ী (সুন্দরগঞ্জ) প্রতিনিধিঃ সুন্দরগঞ্জ উপজেলায় ভয়াবহ বন্যায় আমন বীজতলা নষ্ট হয়ে যাওয়ায় বন্যার ক্ষতি পুশিয়ে নিতে উপজেলা কৃষি অফিস কৃষকদেরকে উদ্ভুদ্ধ করে ভাসমান বীজতলার উপর নির্ভরশীল করে তুলছে।
জানা গেছে, উপজেলার ১৫ টি ইউনিয়নের কৃষকেরা আমন চারা রোপণের জন্য বীজতলায় বীজ বপন করে। বীজতলার চারাগুলো সতেজ হতে না হতেই অবিরাম বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ভয়াবহ বন্যা দেখা দেয়। এর মধ্যে বন্যা কবলিত ৭ ইউনিয়নের সম্পুর্ণ বীজতলা এবং অন্যান্য ইউনিয়নের আংশিক বীজতলা পানির নিচে তলিয়ে যাওয়ায় বিনষ্ট হয়। উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা-ই-মাহমুদ জানায় এবছর এ উপজেলায় ২৬ হাজার ৫শ’ ৪৮ হেক্টর জমিতে আমন চাষ করার লক্ষ্যে ৮শ’ ৩৬ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হলেও ভয়াবহ বন্যায় ১শ’ ২৫ হেক্টর আমন বীজতলা বিনষ্ট হয়ে যায়। এতে করে আগামী আমন চাষ মৌসুমে আমন চাষ মারাত্মক ভাবে ব্যাহত হওয়ার আশংকা দেখা দিলে উপজেলা কৃষি অধিদপ্তরের পরামর্শক্রমে চাষীদেরকে উদ্ভুদ্ধ করে বন্যা কবলিত এলাকার বিভিন্ন স্থানে এপর্যন্ত ২৫ টি ভাসমান বীজতলা তৈরি করে ক্ষতি পুশিয়ে নিতে চেষ্টা করে যাচ্ছেন।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com