শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:৩৭ পূর্বাহ্ন

সাঁওতাল পল্লিতে হামলা: চার্জশিটে নেই প্রকৃত দোষীরা!

সাঁওতাল পল্লিতে হামলা: চার্জশিটে নেই প্রকৃত দোষীরা!

স্টাফ রিপোর্টারঃ গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লিতে হামলা মামলার চার্জশিট থেকে (অভিযোগপত্র) প্রকৃত দোষীদের নাম বাদ দেওয়ার অভিযোগ করেছেন মামলার বাদী ও সাঁওতাল সম্প্রদায়ের লোকজন। তাদের অভিযোগ, হামলার মূল পরিকল্পনাকারী, এজাহারনামীয় আসামি ও পুলিশ সদস্যদের আড়াল করে চার্জশিট দেওয়া হয়েছে। আসামিরা প্রভাবশালী হওয়ায় তাদের সঙ্গে আঁতাত করেই তদন্ত সংশ্লিষ্ট পিবিআই কর্মকর্তা চার্জশিট জমা দিয়েছেন।
অভিযোগ অস্বীকার করে পিবিআইর গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হাই সরকার বলেন, সাক্ষী-প্রমাণ ও সব তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেই জড়িত ৯০ জনের বিরুদ্ধে ৫০ পাতার চার্জশিট দাখিল করা হয়েছে। তবে ঘটনার সঙ্গে পুলিশ ও এজাহারনামীয় বেশ কয়েকজন আসামির সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। তদন্ত কার্যক্রম অত্যন্ত নিরপেক্ষতার সঙ্গে সম্পন্ন করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির সুপারিশ করে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।
রবিবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৯০ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হাই সরকার।
মামলার বাদী থমাস হেমব্রন বলেন, ঘটনার সঙ্গে সরাসরি জড়িত ৩৩ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৪০০-৫০০ জনকে আসামি করে মামলা করি। মামলার আড়াই বছর পর পিবিআই প্রকৃত আসামিদের বাদ দিয়ে মনগড়া প্রতিবেদন দাখিল করেছে। প্রতিবেদনে যে ৯০ জনকে অভিযুক্ত করা হয়েছে, তাদের নাম-পরিচয় জানতে চার্জশিটের অনুলিপি তোলার আবেদন করা হবে। অনুলিপি তুলে আইনজীবীদের সঙ্গে আলোচনার মাধ্যমে আদালতে নারাজি করে পূর্ণ তদন্তের আবেদন করা হবে।
এদিকে, পিবিআইয়ের চার্জশিট প্রত্যাখ্যান করে এবং পূর্ণ তদন্ত করে জড়িতদের অন্তর্ভুক্তসহ সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন সাঁওতালরা। এ সময় তারা বলেন, হামলার মূল পরিকল্পনাকারী সাবেক এমপি আবুল কালাম আজাদ, চিনিকলের এমডি আবদুল আউয়াল, তৎকালীন ইউএনও, ওসি, পুলিশ সদস্যসহ জড়িতদের বাঁচানোর জন্য চার্জশিটে নাম আড়াল করা হয়েছে। অবিলম্বে এই চার্জশিট সংশোধন করে মামলায় উল্লেখ থাকা ৩৩ আসামির নাম অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন। এছাড়া চার্জশিটের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণসহ আগামী ৩০ জুলাই সংবাদ সম্মেলন ও ১০ আগস্ট গোবিন্দগঞ্জে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দিয়েছেন তারা।

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com