বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন

গাইবান্ধায় বাঁধের ৩৭ পয়েন্টে ধস ॥ ক্ষতিগ্রস্ত ৯৯ কি.মি

গাইবান্ধায় বাঁধের ৩৭ পয়েন্টে ধস ॥ ক্ষতিগ্রস্ত ৯৯ কি.মি

স্টাফ রিপোর্টারঃ উজানের ঢল ও অবিরাম বৃষ্টিতে এবারের বন্যায় ব্রহ্মপুত্র, ঘাঘট, আলাই, করতোয়া নদী বেষ্টিত গাইবান্ধা জেলার ২৪২ দশমিক ৫৫ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৩৭টি পয়েন্ট ধসে গেছে। এতে ফুলছড়ি, গাইবান্ধা সদর, সাঘাটা, সাদুল্লাপুর ও গোবিন্দগঞ্জ উপজেলা বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এর মধ্যে ব্রহ্মপুত্র নদের বাঁধে ১৪টি পয়েন্টে, ঘাঘটের শহর রক্ষা বাঁধের ৬টি পয়েন্টে, করতোয়ার ৩টি পয়েন্টে ও আলাইসহ অন্যান্য নদীর ১৪টি পয়েন্টে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ধসে গেছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে ৯৯ কিলোমিটার বাঁধ।
এলাকাবাসী জানান, এই বাঁধ গুলোর কোনো সংস্কার না করায় একদিকে যেমন উচ্চতা কমেছে তেমনি প্রশস্ততাও কমে সরু বাঁধে পরিণত হয়েছে। বাঁধের ওপরে ও পাশে মানুষ বাড়িঘর তৈরি করে যেমন বাঁধের ক্ষতি করেছে তেমনি ইঁদুরের গর্ত তৈরি করায় বাঁধ গুলো ভঙ্গুর হয়ে পড়ে। বর্ষা মৌসুম এখনও শেষ না হওয়ায় আবারও বন্যার সম্ভাবনা আছে। তাই স্থানীয়রা এখনই বাঁধ গুলো সংস্কার করার দাবি জানিয়েছেন।
সিপিবির জেলা কমিটির সভাপতি কমরেড মিহির ঘোষ জানান, গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর গাফিলতি ও সময় মত বাঁধ সংস্কার না করার কারণে একসঙ্গে এত গুলো এলাকায় বাঁধ ভেঙ্গে গেছে।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, এই বাঁধ গুলো ১৯৬২ সাল থেকে ১৯৯০ সালের মধ্যে নির্মিত হলেও পরবর্তীতে আর কোনো বরাদ্দ না থাকায় রক্ষণাবেক্ষণ করা হয়নি। বিভিন্ন সময় বন্যায় শুধু ক্ষতিগ্রস্ত স্থানগুলো সাময়িকভাবে মেরামত করা হয়েছিল।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com